চট্টগ্রামের বহিঃনোঙ্গরে বিএসসির ট্যাংকারে আগুন: ১ নাবিকের মৃত্যু, ৪৮ জন উদ্ধার

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০২৪ ০৩:৫৯ অপরাহ্ন
চট্টগ্রামের বহিঃনোঙ্গরে বিএসসির ট্যাংকারে আগুন: ১ নাবিকের মৃত্যু, ৪৮ জন উদ্ধার

শনিবার, ৫ অক্টোবর ২০২৪ তারিখ সকালে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট মোঃ সিয়াম-উল-হক জানান, রাত ১২ টা ৪০ মিনিটে চট্টগ্রামের বহিঃনোঙ্গরে অবস্থানরত বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) অয়েল ট্যাংকার বাংলার সৌরভে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। 


কোস্ট গার্ডের টাগ বিসিজিটি প্রমত্ত ঘটনাস্থলে দ্রুত পৌঁছে অগ্নি নির্বাপন কার্যক্রম শুরু করে। লেফটেন্যান্ট সিয়াম-উল-হক জানান, কোস্ট গার্ডের জাহাজ বিসিজিএস শ্যামল বাংলার ৪টি উদ্ধারকারী দল এবং ৩টি মেটাল শার্ক ঘটনাস্থলে পৌঁছে জাহাজে থাকা ৪৮ জন ক্রুকে উদ্ধার করতে সক্ষম হয়। 


এ সময় উদ্ধারকৃতদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়, কিন্তু চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষণা করেন। অন্যান্য ক্রুরা নিরাপদে আছেন।


প্রায় দুই ঘণ্টার সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ নৌবাহিনী ও চট্টগ্রাম বন্দরের টাগবোটও সহায়তা করে রাত ২ টা ৩৫ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। লেফটেন্যান্ট সিয়াম-উল-হক বলেন, “অগ্নি নির্বাপণ ও উদ্ধার তৎপরতায় কোস্ট গার্ড সর্বদা তৎপর রয়েছে। ভবিষ্যতেও এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।”


এই দুর্ঘটনার পর কোস্ট গার্ড কর্তৃপক্ষ পুরো বিষয়টি তদন্তে নেমেছে এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়াতে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে। 


এদিকে, অগ্নিকাণ্ডের ঘটনাটি বিশাল ঝুঁকি তৈরি করেছে, যা দেশের জ্বালানি নিরাপত্তার ওপর প্রভাব ফেলতে পারে। পরিস্থিতি সামাল দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত ব্যবস্থা নিচ্ছে এবং নিরাপত্তা ব্যবস্থার কঠোর নজরদারি করা হচ্ছে।


দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত চলছে এবং শিগগিরই এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করা হবে। স্থানীয় অধিবাসীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে, তবে কোস্ট গার্ডের দ্রুত সাড়া দেওয়ার ফলে অনেকের জীবন রক্ষা পেয়েছে।