ড্রোনের যুগে প্রবেশের পথে বাংলাদেশ, স্কাই বিজ প্রতিষ্ঠা করছে নতুন কারখানা

নিজস্ব প্রতিবেদক
প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০২৪ ০২:০৫ অপরাহ্ন
ড্রোনের যুগে প্রবেশের পথে বাংলাদেশ, স্কাই বিজ প্রতিষ্ঠা করছে নতুন কারখানা

বাংলাদেশ ড্রোন প্রযুক্তির নতুন যুগে প্রবেশ করতে চলেছে। দেশের নতুন কোম্পানি ‘স্কাই বিজ’ ড্রোন তৈরির কার্যক্রম শুরু করতে যাচ্ছে, যা মূলত বিদেশে রপ্তানি করার উদ্দেশ্যে তৈরি হবে। বৃহস্পতিবার (৩ অক্টোবর) বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এর সঙ্গে ড্রোনের কারখানার জমির জন্য চুক্তি করবে প্রতিষ্ঠানটি।


চট্টগ্রামের মিরসরাই উপজেলার বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের বেপজা ইনডাস্ট্রিয়াল এস্টেটের ভেতরে স্থাপিত হবে এই কারখানা। স্কাই বিজ এই প্রকল্পে প্রায় ৫৫০ কোটি টাকা বিনিয়োগ করবে।


এই ড্রোনগুলো কৃষিক্ষেত্রে কীটনাশক স্প্রে, অগ্নিনির্বাপণ এবং দুর্যোগপূর্ণ এলাকায় ত্রাণ কার্যক্রমে ব্যবহৃত হবে, যা কার্যক্রমের সফলতা বাড়াতে সহায়ক হবে। প্রতিষ্ঠানটি আগামী বছর থেকে বেশ কয়েকটি মডেলের ড্রোন উৎপাদন শুরু করবে বলে জানানো হয়েছে। 


স্কাই বিজের ব্যবস্থাপনা পরিচালক জসীম আহমেদ বলেন, “এটি আমাদের জন্য একটি স্বপ্ন। তরুণ উদ্ভাবকদের সমন্বিত প্রচেষ্টা আমাদের এই স্বপ্নে এগিয়ে নিয়ে এসেছে।” তিনি জানান, ইউএবি টেকনোলজির উন্নতির জন্য পর্যাপ্ত গবেষণা ও উন্নয়ন (আরঅ্যান্ডডি) সহায়তা না পাওয়ার কারণে তারা এই উদ্যোগ গ্রহণ করেন। বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করার ফলে তারা কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছেন।


জসীম আহমেদ আরও বলেন, “বেপজার নির্বাহী চেয়ারম্যানের সঙ্গে আমাদের পরিকল্পনা ও বিনিয়োগের আলোচনা হয়েছে। তাদের সহযোগিতায় আমরা আমাদের স্বপ্ন বাস্তবায়নের পথে এগিয়ে যাচ্ছি।” 


বেপজাকে দেওয়া প্রস্তাবে স্কাই বিজ বার্ষিক ৭ হাজার ৩১৪টি ড্রোন তৈরি ও রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। 


বেপজার নির্বাহী পরিচালক (জনসংযোগ) এএসএম আনোয়ার পারভেজ গণমাধ্যমকে জানান, স্কাই বিজের সঙ্গে জমি ইজারা দেওয়ার চুক্তি সম্পন্ন হবে, যা বাংলাদেশে ড্রোন উৎপাদনের একটি নতুন অধ্যায় শুরু করবে। 


দেশের অর্থনীতিতে এ নতুন উদ্যোগ উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে, বিশেষ করে আন্তর্জাতিক বাজারে ড্রোন রপ্তানি করার মাধ্যমে।