সাভারের আশুলিয়ায় শ্রমিকদের বিক্ষোভ: সড়ক অবরোধ ও সাধারণ ছুটি

নিজস্ব প্রতিবেদক
নেছার উদ্দিন খান, স্টাফ রিপোর্টার, সাভার:
প্রকাশিত: শনিবার ২৮শে সেপ্টেম্বর ২০২৪ ০৫:০৯ অপরাহ্ন
সাভারের আশুলিয়ায় শ্রমিকদের বিক্ষোভ: সড়ক অবরোধ ও সাধারণ ছুটি

শনিবার (২৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টার দিকে সাভারের আশুলিয়া শিল্পাঞ্চলে বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ শুরু করেছেন পোশাক শ্রমিকরা। টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের জিরাবো এলাকায় লুসাকা গ্রুপের শ্রমিকরা প্রথমে সড়ক অবরোধ করেন। পরে মণ্ডল গ্রুপ এবং ম্যাংগো টেক্স গার্মেন্টসের শ্রমিকরাও তাদের সঙ্গে যোগ দিয়ে বিক্ষোভে অংশ নেন। 


শিল্প পুলিশ এবং স্থানীয় সূত্রে জানা গেছে, বিক্ষোভের কারণে আতঙ্কিত হয়ে এলাকার অন্তত ১৬টি কারখানায় কর্তৃপক্ষ সাধারণ ছুটি ঘোষণা করে। শ্রমিকরা তাদের দাবি জানিয়ে আশপাশের বিভিন্ন কারখানার সামনে গিয়ে সহকর্মীদের ডাকাডাকি করেন এবং ইটপাটকেল নিক্ষেপ করতে শুরু করেন। তাদের এই সহিংস আচরণ পরিস্থিতি আরও জটিল করে তোলে।


শ্রমিকদের দাবি, তাদের বেতন বৃদ্ধি এবং পুনরায় বন্ধ কারখানাগুলো খুলে দেওয়া হোক। শ্রমিক নেতারা জানান, বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে তাদের জীবনযাত্রার খরচ বেড়ে গেছে, যা তাদের বেতন বৃদ্ধির দাবিকে আরও জোরালো করে তুলেছে। 


স্থানীয় ব্যবসায়ীরা জানান, শ্রমিকদের এই বিক্ষোভের ফলে সড়ক যোগাযোগ বিঘ্নিত হওয়ায় তারা প্রচুর ক্ষতির সম্মুখীন হচ্ছেন। অনেকে কাজে যেতে পারছেন না এবং পণ্য পরিবহনও ব্যাহত হচ্ছে। 


এদিকে, শ্রমিকদের মধ্যে কিছু উত্তেজনা লক্ষ্য করা গেছে, যা পরিস্থিতিকে আরও অস্থিতিশীল করে তুলছে। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে বিক্ষোভ নিয়ন্ত্রণের চেষ্টা করে, কিন্তু শ্রমিকদের চিৎকার এবং প্রতিবাদ অব্যাহত থাকে। 


বিক্ষোভের কারণে আশুলিয়ার শিল্পাঞ্চলে কর্ম পরিবেশ নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। কর্তৃপক্ষ এই পরিস্থিতি মোকাবেলায় দ্রুত পদক্ষেপ গ্রহণের কথা বলছে। তাদের উদ্দেশ্য হলো শ্রমিকদের দাবি শুনে দ্রুত সমাধানের জন্য আলোচনা শুরু করা। 


শ্রমিকরা তাদের অধিকার আদায়ের জন্য সংগঠিত হওয়ার পাশাপাশি কর্তৃপক্ষের কাছে তাদের দাবি তুলে ধরার জন্য সচেষ্ট রয়েছেন। যদি এই আন্দোলন অব্যাহত থাকে, তবে আগামীতে দেশের পোশাক শিল্প খাতে আরও বড় বিপর্যয় দেখা দিতে পারে।