রোজা পাপ-পঙ্কিলতা থেকে মুক্ত করে : পীর ছাহেব ছারছীনা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: সোমবার ২৭শে মার্চ ২০২৩ ০৭:৩৭ অপরাহ্ন
রোজা পাপ-পঙ্কিলতা থেকে মুক্ত করে : পীর ছাহেব ছারছীনা

আমীরে হিযবুল্লাহ ছারছীনা শরীফের হযরত পীর ছাহেব কেবলা আলহাজ¦ হযরত মাওলানা শাহ্ মোহাম্মদ মোহেব্বুল্লাহ (মা. জি. আ.) বলেছেন- রহমত, বরকত ও মাগফেরাতের মাস রমযান। এই মাস সবার কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ পবিত্র মাসে সকলেই আন্তরিকভাবে কামনা করে নিজেকে সকল প্রকার পাপ-পঙ্কিলতা থেকে মুক্ত করে পবিত্র একটি জীবন শুরু করতে।


গতকাল ঢাকার মহাখালি টিবি গেটস্থ মসজিদে গাউসুল আজমে বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহর উদ্দ্যেগে আয়োজিত ইফতার মাহফিলে প্রধান অতিথির আলোচনায় এ কথা বলেন তিনি।


এ মাসে রোজা ও তারাবীহের কারণে বিগত গুনাহ বা পাপগুলো মাফ হয়ে যায় কিংবা পুড়ে গলে গলে নিঃশেষ হয়ে যায় সেজন্যেই এ মাসের নাম হলো রমযান।


ইসলামের মৌলিক পাঁচটি বিধানের একটি হলো রোজা। তবে এই বিধানটি কেবল আমাদের জন্যেই নয় বরং আমাদের পূর্ববর্তী নবী রাসূলগণের উম্মাতদের জন্যেও অবশ্য পালনীয় কর্তব্য হিসেবে ছিল।


রোজার গুরুত্ব সম্পর্কে মহান আল্লাহ হাদীসে কুদসীতে বলেছেন : “রোজা একান্তই আমার জন্য আর আমিই এর প্রতিদান দেবো।”


পরকালে যে তিনি কী পুরস্কার দেবেন তার কিছুটা ইঙ্গিত নবী কারিম (সা.) আমাদের দিয়েছেন। রাসূলে (সাঃ) বলেছেন- ‘যে ব্যক্তি ঈমান সহকারে আল্লাহর নৈকট্য লাভের আশায় রোজা রাখবে, তার জন্যে রোজার সেই দিনটি হবে এমন যেন সবেমাত্র সে মায়ের গর্ভ থেকে জন্ম নিয়েছে, অর্থাৎ রোজাদার তার সকল গুণাহ থেকে মুক্তি পেয়ে নিষ্পাপ শিশুটির মতো হয়ে যাবে।


পীর ছাহেব কেবলা পবিত্র রমজানের ফজিলত, গুরুত্ব ও মাহাত্ম্য বর্ণনা করতে গিয়ে বলেন- পবিত্র রমজান মাস দয়া, কল্যাণ ও ক্ষমার মাস। আল্লাহ তায়ালা আমাদেরকে এ মাসে সম্মানিত করেছেন। এ মাসে আমাদের সৎকাজ এবং প্রার্থনা বা দোয়া বেশী করে করতে হবে এবং গুনাহর জন্যে অনুতপ্ত হতে হবে।


ইফতার মাহফিলে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহর সিনিয়র নায়েবে আমীর আলহাজ¦ হযরত মাওলানা শাহ্ আবু নছর নেছারুদ্দিন আহমদ হুসাইন, বাংলাদেশ জমইয়াতুল মোদার্রেছীনের মহাসচিব অধ্যক্ষ শাব্বির আহমদ মোমতাজী, বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহর নায়েবে আমীর ও দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক মাওলানা কবি রূহুল আমিন খান, ঢাকা বিশ^বিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক ড. হাফেজ মাওলানা মোঃ রুহুল আমিন, দারুন্নাজাত সিদ্দিকীয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আ. খ. ম. আবু বকর সিদ্দিক প্রমূখ।