মাহে রমজান: ৪র্থ দিনে আল্লাহর আশ্রয় লাভের দোয়া

নিজস্ব প্রতিবেদক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৭শে মার্চ ২০২৩ ১১:১৩ পূর্বাহ্ন
মাহে রমজান: ৪র্থ দিনে আল্লাহর আশ্রয় লাভের দোয়া

আজ পবিত্র রমজানের ৪র্থ দিন। রহমতের প্রথম এই ১০ দিনকে রহমতের দশক বলা হয়। এমন কোনো বান্দা নেই, যে আল্লাহ তাআলার রহমত ছাড়া নাজাত লাভ করবে। আর আল্লাহ তাআলা নিজেও তার রহমত হতে নিরাশ হতে বারণ করেছেন। তাই এই দশকে বেশি বেশি তাঁর রহমত কামনা করা সবার উচিত। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (স.)  রমজান মাসের চতুর্থ দিনে এই দোয়া পড়তেন। ‘আলবালাদুল আমিন’ ও ‘মিসবাহুল কাফআমি’ নামক গ্রন্থে এই দোয়ার উল্লেখ রয়েছে।


রমজানে ৪র্থ দিনের দোয়া


 اَللّـهُمَّ قَوِّنی فیهِ عَلى اِقامَةِ اَمْرِکَ، وَاَذِقْنی فیهِ حَلاوَةَ ذِکْرِکَ، وَاَوْزِعْنی فیهِ لاَِداءِ شُکْرِکَ بِکَرَمِکَ، وَاحْفَظْنی فیهِ بِحِفْظِکَ وَسَتْرِکَ، یا اَبْصَرَ النّاظِرینَ


উচ্চারণ : আল্লাহুম্মা ক্বাউয়্যিনি ফিহি আ’লা ইক্বামাতি আমরিক; ওয়া আজিক্বনি ফিহি হালা-ওয়াতা জিকরিক; ওয়া আওযি’নি ফিহি লিআদায়ি শুকরিকা বিকারামাতিক; ওয়াহফাজনি ফিহি বিহিফজিকা ওয়া সাতরিক; ইয়া আব্‌চারান নাজিরীন।


অর্থ: হে আল্লাহ! এই দিনে আমাকে তোমার নির্দেশ পালনের শক্তি দাও। তোমার জিকিরের মাধুর্য আমাকে আস্বাদন করাও। তোমার অপার করুণার মাধ্যমে আমাকে তোমার কৃতজ্ঞতা জ্ঞাপনের জন্য প্রস্তুত করো। হে দৃষ্টিমানদের মধ্যে শ্রেষ্ঠ দৃষ্টিমান। আমাকে এই দিনে তোমারই আশ্রয় ও হিফাজতে রক্ষা করো।


আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রমজানের প্রত্যেক ইবাদত-বন্দেগিসহ তৃতীয় রমজানে এ দোয়ার মাধ্যমে তাঁর নিকট ক্ষমা প্রার্থনা করার তাওফিক দান করুন। আমিন।