যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের তারতম্য হবে না: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ৪ঠা নভেম্বর ২০২০ ০৫:৩৬ অপরাহ্ন
যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের তারতম্য হবে না: পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির নাগরিকদের রায় দেয়া শেষ। এখন চলছে ভোট গণনা। এরইমধ্যে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো নির্বাচনের ফলাফলের পূর্বাভাস দিতে শুরু করেছে। তাতে ডোনাল্ড ট্রাম্প ও বাইডেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।এ অবস্থায় যুক্তরাষ্ট্রের নির্বাচনের ফলাফল নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের নির্বাচনে যে দলই ক্ষমতায় আসুক, আমাদের কোনো সমস্যা হবে না।’পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কোনো দেশের পররাষ্ট্র নীতি কোনো ব্যক্তির ওপর নির্ভর করে না। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক খুবই ভালো। সে কারণে তাদের নির্বাচনে যে দলই ক্ষমতায় আসুক না কেন আমাদের কোনো সমস্যা হবে না।’

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান অনলাইনের এক প্রতিবেদনের সর্বশেষ এক প্রতিবেদন বলছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন ২৩৮টি ইলেক্টোরাল ভোট পেয়ে এগিয়ে আছেন। অন্যদিকে রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৩টি ইলেক্টোরাল ভোট। বিজয়ী হওয়ার জন্য প্রয়োজন ২৭০টি ফ্রান্সবিরোধী বিক্ষোভ দ্বিপক্ষীয় সম্পর্কে প্রভাব ফেলবে না এদিকে সম্প্রতি ফ্রান্সে মহানবীর ব্যাঙ্গচিত্র প্রকাশকে ঘিরে দেশে চলমান ফ্রান্সবিরোধী বিক্ষোভ দ্বিপক্ষীয় সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না বলে মনে করছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দুই দেশের সম্পর্কে কোনো বিরূপ প্রভাব পড়বে না। আপনারা দেখেছেন যে ফ্রান্সের প্রেসিডেন্টও বলেছেন এই বিষয় সম্পর্কে তার অবস্থান অনেক নমনীয় হয়ে এসেছে।’সম্প্রতি ফ্রান্সে মহানবীর ব্যাঙ্গচিত্র প্রকাশকে ঘিরে সৃষ্ট উত্তেজনার মধ্যে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর এক বক্তব্যে মুসলিম বিশ্বে প্রতিবাদের ঝড় ওঠে। বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে পণ্য বয়কটেরও হিড়িক পড়ে। এ ঘটনায় দুঃখ প্রকাশ না করলেও মুসলিমদের আবেগ অনুভূতি উপলব্ধি করতে পেরেছেন বলে জানান ম্যাক্রোঁ।

ম্যাক্রোঁর মন্তব্যের পর ঢাকার ফ্রান্স দূতাবাস বন্ধসহ দেশটির পণ্য দেশে নিষিদ্ধ করা নিয়ে বিভিন্ন ইসলামি সংগঠন দাবি তুলেছে। এ প্রসঙ্গে পররাষ্ট্রীর ভাষ্য, ধর্ম ও ব্যবসা এক করা ঠিক হবে না।ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়েছেন জানিয়ে মোমেন বলেন, ‘ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীকে আমরা বলেছি তাদের দেশে যারা মারা গেছে তাদের জন্য আমরা দুঃখিত। আমরা বলেছি যে, আমরা স্বাধীনতায় বিশ্বাস করি এবং প্রত্যেকের স্পর্শকাতর বিষয়ে সাবধান হওয়া উচিত।’উসকানিমূলক কোনো কিছু করা ঠিক হবে না বলেও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীকে চিঠিতে লিখেন পররাষ্ট্রমন্ত্রী।

সকালে বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারির সঙ্গে মন্ত্রীর বৈঠক সম্পর্কে জানতে চাইলে মোমেন বলেন, ‘মাইজভান্ডারি সাহেব এসেছিলেন। তাকে বলেছি, আমরা ফ্রান্স সরকারকে জানিয়েছি। তারা আমাদের সংসদে একটি রেজুলেশন নেয়ার জন্য বলেছেন। আমি বলেছি, আপনি সংসদ সদস্য; আপনি বিষয়টি উত্থাপন করুন।’