সোহরাওয়ার্দীর সমাবেশ স্থগিত করল ঐক্যফ্রন্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: সোমবার ২১শে অক্টোবর ২০১৯ ০৭:৪০ অপরাহ্ন
সোহরাওয়ার্দীর সমাবেশ স্থগিত করল ঐক্যফ্রন্ট

বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের শোক সমাবেশ স্থগিত করেছে জাতীয় ঐক্যফ্রন্ট। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) অনুমতি না দেওয়ায় সমাবেশ স্থগিত হয় বলে সোমবার জানায় জাতীয় ঐক্যফ্রন্ট। ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির নেতারা আলোচনা করে পরবর্তীতে কর্মসূচি ঘোষণা করবেন বলে জানা গেছে। সোমবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সমাবেশের অনুমতি না দিয়ে গণবিচ্ছিন্ন সরকার  লজ্জাকর কাজ করেছে। সরকার মত প্রকাশের অধিকার খর্ব করেছে। সরকার অনুমতি না দেওয়ায় কারণে মঙ্গলবারের শোক সমাবেশ স্থগিত করা হয়েছে’।

এর আগে ঐক্যফ্রন্টের নেতা জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে তারা কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সম্মতি পেয়েছেন বলে জানান। রব বলেন, খালেদা জিয়ার সঙ্গে দেখা করার অনুমতি চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল তাতে সম্মতি দিয়েছেন। তিনি বলেন স্বরাষ্ট্রমন্ত্রী তাদের জানিয়েছেন, খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করতে কোনো মানা নেই। এর আগে বিএনপির এমপিরা তার সঙ্গে দেখা করেছেন।

অনুমতির বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী সোমবার তার সচিবালয়ের কার্যালয়ে সাংবাদিকদের বলেন, ‘অনুমতির বিষয়টি ডিএমপি দেখবে, এখানে সরকারের কিছু করার নেই’। এরপর বিকেল সাড়ে ৪টায় জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের সভাপতিত্বে তার বেইলি রোডের বাসভবনে জরুরি সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে বিজ্ঞপ্তির মাধ্যমে সোহরাওয়ার্দীর সমাবেশ স্থগিতের ঘোষণা দেন তারা। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেএসডির সভাপতি আ.স.ম. আব্দুর রব, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, বিকল্পধারার আহ্বায়ক অধ্যাপক ড. নুরুল আমিন বেপারী, গণস্বাস্থ্য ট্রাস্টি ডা. জাফরউল্লাহ চৌধুরী, গণফোরাম সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া, এডভোকেট সুব্রত চৌধুরী, মোশতাক আহমেদ, জাতীয় ঐক্যফ্রন্টের দপ্তর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব