নওগাঁয় শুরু হয়েছে এইচপিভি টিকাদান কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক
রিফাত হোসাইন সবুজ, জেলা প্রতিনিধি, নওগাঁ
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৪শে অক্টোবর ২০২৪ ০৩:৪২ অপরাহ্ন
নওগাঁয় শুরু হয়েছে এইচপিভি টিকাদান কার্যক্রম

নওগাঁয় শুরু হয়েছে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান কার্যক্রম। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় নওগাঁ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের হলরুমে জেলা প্রশাসন ও জেলা সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।


উদ্বোধনী সভায় সভাপতিত্ব করেন জেলা সিভিল সার্জন ডা. মো. নজরুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আব্দুল আউয়াল। সভায় সদর উপজেলা নির্বাহী অফিসার এস.এম রবিন শীষ, জেলা তথ্য কর্মকর্তা আবু সালেহ মো. মাসুদুল ইসলাম, ডেপুটি সিভিল সার্জন ডা. মুনির আলী আকন্দ, মেডিকেল অফিসার আশিষ কুমার সরকার, ডিস্ট্রিক্ট সার্ভিল্যান্স কর্মকর্তা জয়িতা সাহা এবং স্কুলের প্রধান শিক্ষক রাবেয়া খাতুনসহ অন্যান্য বক্তারা বক্তব্য রাখেন।


উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা জানান, জেলার ১১টি উপজেলার মোট ১ লাখ ১৪ হাজার ৮০৪ জন কিশোরী বিনামূল্যে এই টিকা গ্রহণ করবে। টিকাদান কার্যক্রম ৫ম থেকে ৯ম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য, যারা ১০ থেকে ১৪ বছর বয়সী। এই কার্যক্রম চলবে ২৪ নভেম্বর পর্যন্ত।


এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ উল্লেখ করে বক্তারা বলেন, জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে এই টিকাদান কার্যক্রম সবার জন্য অত্যন্ত জরুরি। তারা আশা প্রকাশ করেন যে, এর মাধ্যমে কিশোরীরা দীর্ঘমেয়াদী স্বাস্থ্য সুবিধা পাবে এবং ক্যান্সারের বিরুদ্ধে সচেতনতা বাড়বে।


স্থানীয় শিক্ষার্থীরা এবং তাদের অভিভাবকরা এই উদ্যোগকে স্বাগত জানিয়ে নিজেদের সন্তোষ প্রকাশ করেছেন। তাঁরা বলেন, "এমন উদ্যোগ আমাদের সন্তানদের জন্য সুরক্ষা নিশ্চিত করবে এবং স্বাস্থ্যসম্মত ভবিষ্যতের পথে নিয়ে যাবে।"


বিশেষজ্ঞরা বলছেন, এইচপিভি টিকা দেওয়ার মাধ্যমে কিশোরীদের স্বাস্থ্যঝুঁকি কমানো সম্ভব, যা দেশের জনস্বাস্থ্যেও ইতিবাচক প্রভাব ফেলবে। স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা এই কার্যক্রমকে সফল করার জন্য সকলের সহযোগিতা কামনা করেছেন।