মাহমুদুর রহমানের জামিন লাভ

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - আইন আদালত
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০২৪ ১১:০৯ পূর্বাহ্ন
মাহমুদুর রহমানের জামিন লাভ

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যাচেষ্টা মামলায় জামিন পেলেন “আমার দেশ” পত্রিকার সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান। বৃহস্পতিবার (৩ অক্টোবর) তিনি আদালতে আপিল করে জামিনের আবেদন জানান এবং আদালত তা মঞ্জুর করেন।


মাহমুদুর রহমানের আইনজীবী ব্যারিস্টার তানভীর আহমেদ জানান, মামলার সাজার বিরুদ্ধে যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছিল। শুনানির দিন আদালতে উপস্থিত হয়ে তারা জামিনের আবেদন করেন। তার মতে, “যদি আদালত আপিল গ্রহণ করে, তাহলে মাহমুদুর রহমান জামিন পেতে পারেন।”


এর আগে, গত ২৯ সেপ্টেম্বর আদালতে আত্মসমর্পণ করার পর মাহমুদুর রহমানকে কারাগারে পাঠানো হয়। ওইদিন তার জামিন আবেদন নামঞ্জুর হয়েছিল, যা পরে আপিলের মাধ্যমে পরিবর্তিত হলো।


গত বছরের ১৭ আগস্ট, ঢাকা মহানগরীর অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূর, মাহমুদুর রহমান ও সাংবাদিক শফিক রেহমানসহ পাঁচজনের বিরুদ্ধে সজীব ওয়াজেদ জয়কে অপহরণ এবং হত্যাচেষ্টার মামলায় সাত বছরের সশ্রম কারাদণ্ড দেন।


মাহমুদুর রহমানের জামিন পাওয়ার ঘটনায় রাজনৈতিক ও সাংবাদিকতা দুনিয়ায় আলোড়ন সৃষ্টি হয়েছে। এ মামলার পটভূমি বিশ্লেষণ করতে গিয়ে অনেকেই সাংবাদিকতার স্বাধীনতার বিষয়ে নতুন বিতর্ক উত্থাপন করেছেন। আগামীতে এই মামলার পরিণতি কী হবে, সেটিই এখন দেখার বিষয়।