বাংলাদেশিদের জন্য ভারতীয় ভিসা প্রদানের নতুন নীতি

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: সোমবার ৩০শে সেপ্টেম্বর ২০২৪ ১২:৩৮ অপরাহ্ন
বাংলাদেশিদের জন্য ভারতীয় ভিসা প্রদানের নতুন নীতি

বাংলাদেশের পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে আপৎকালীন ও চিকিৎসা প্রয়োজন ছাড়া অন্য কোনো ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। রবিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করে। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী, এই সিদ্ধান্ত বাংলাদেশের জন্য একটি নতুন চ্যালেঞ্জ তৈরি করেছে।


ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়স্বাল জানান, বাংলাদেশিদের আপাতত কেবল চিকিৎসা এবং জরুরি প্রয়োজনে ভিসা দেওয়া হচ্ছে। তিনি বলেন, "যখন বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক হবে, তখন ভিসা প্রদানও পুনরায় স্বাভাবিক হবে।"


গত ৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত পালানোর পর থেকেই বাংলাদেশে ভারতীয় ভিসা পরিষেবা বন্ধ হয়ে যায়। এরপর ভারতীয় দূতাবাসের বেশ কিছু কর্মী দেশে ফিরে যায়। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে ভারতীয় ভিসা কেন্দ্রগুলোতে পুনরায় কাজ শুরু হলেও এখনও ভিসা পরিষেবা যথাযথভাবে শুরু হয়নি।


বর্তমানে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলি ঢাকার পাশাপাশি রাজশাহী, চট্টগ্রাম, সিলেট ও খুলনায় খোলা হয়েছে। তবে এখনই সবার জন্য ভিসা পাওয়ার সুযোগ নেই। শুধুমাত্র চিকিৎসার জন্য ভারতে যেতে ইচ্ছুক ব্যক্তিদের জরুরি ভিত্তিতে অগ্রাধিকার দেওয়া হবে।


বাংলাদেশের নাগরিকদের জন্য এই সিদ্ধান্তটি গুরুত্বপূর্ণ, কারণ অনেকেই চিকিৎসার জন্য ভারতে যাওয়ার অপেক্ষায় ছিলেন। বর্তমান পরিস্থিতিতে সরকারের কাছ থেকে ভিসা সংক্রান্ত সঠিক তথ্য ও নির্দেশনা প্রত্যাশা করছেন নাগরিকরা। 


এদিকে, বিভিন্ন রাজনৈতিক বিশ্লেষক মনে করছেন, ভারত সরকারের এই সিদ্ধান্ত বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক অস্থিতিশীলতার ওপর প্রভাব ফেলবে। তারা আশা প্রকাশ করেছেন যে, পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হবে এবং দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার হবে। 


সামগ্রিকভাবে, এই ভিসা নিষেধাজ্ঞার ফলে বাংলাদেশের নাগরিকদের জন্য বিভিন্ন সমস্যার সৃষ্টি হতে পারে, যা তাদের চিকিৎসা ও জরুরি প্রয়োজনের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। ভারতের এই সিদ্ধান্ত কবে পর্যালোচনা হবে, তা জানতে নাগরিকদের মধ্যে অপেক্ষা চলছে।