বিহারে জীবিতপুত্রিকা উৎসবে গোসল করতে গিয়ে ৪৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
সৌম্যা সাহা , কলকাতা প্রতিনিধি ভারত
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৬শে সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩৫ অপরাহ্ন
বিহারে জীবিতপুত্রিকা উৎসবে গোসল করতে গিয়ে ৪৬ জনের মৃত্যু

পূর্ব ভারতের বিহার রাজ্যে হিন্দু ধর্মাবলম্বীদের প্রাচীন উৎসব জীবিতপুত্রিকা পালনের সময় নদী ও পুকুরে পবিত্র গোসল করতে গিয়ে অন্তত ৪৬ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিহারের সরকারি একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। নিহতদের মধ্যে ৩৭ জন শিশু এবং সাতজন নারী রয়েছেন।


রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, সাম্প্রতিক বন্যার ফলে বিহারের বিভিন্ন নদী ও পুকুরে পানির স্তর dangerously বৃদ্ধি পেয়েছিল। ধর্মীয় উৎসবের অংশ হিসেবে গোসল করতে গিয়ে হিন্দু সম্প্রদায়ের লোকজন নিরাপত্তার নির্দেশনা অগ্রাহ্য করে বিপজ্জনক জলাশয়ে প্রবেশ করেন, যার ফলে এই মর্মান্তিক ঘটনাটি ঘটে। গত ২৪ ঘণ্টার মধ্যে রাজ্যের বিভিন্ন এলাকায় পৃথক পৃথক স্থানে ৪৬ জন পানিতে ডুবে মারা যান।


এই উৎসবের সময়, মা-বাবারা তাদের সন্তানের মঙ্গল ও সমৃদ্ধির জন্য উপবাস রেখে নদী, পুকুর এবং অন্যান্য জলাশয়ে গোসল করেন। প্রতিবছর আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের সপ্তম থেকে নবম দিনে অনুষ্ঠিত হওয়া এই উৎসবের গুরুত্ব অপরিসীম, তবে এবার নিরাপত্তার বিষয়ে উপেক্ষা করে উৎসব পালন করায় এই বিপর্যয় ঘটেছে।


দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, নিহতদের পরিবারের জন্য রাজ্য সরকার চার লাখ রুপি করে সহায়তার ঘোষণা দিয়েছে। পাশাপাশি, রাজ্যের ১৫টি জেলায় মঙ্গলবার থেকে শুরু হওয়া এই ঘটনাগুলোর তদন্ত চলছে।


এটি প্রথম নয়, এর আগে গত জুলাই মাসে উত্তরপ্রদেশের এক ধর্মীয় সমাবেশে পদদলনের ঘটনায় অন্তত ১১৬ জন নিহত হন, যা গত এক দশকের সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনা হিসেবে চিহ্নিত হয়েছে।


স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা ও জনসচেতনতা বৃদ্ধির জন্য কার্যকরী পদক্ষেপ গ্রহণের দাবি উঠছে। রাজ্যের এই ট্র্যাজেডির ফলে প্রাণহানি, শোক, ও উদ্বেগের ছায়া নেমে এসেছে। জনগণের নিরাপত্তার বিষয়টি আগামী দিনে আরও গুরুত্ব পাবে, আশা করা হচ্ছে।