চরফ্যাশনে এনজিওর মাঠকর্মীদের বিরুদ্ধে অসহায় পরিবারের গরু নিয়ে যাওয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি - ভোলা
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ০৮:৫৩ অপরাহ্ন
চরফ্যাশনে এনজিওর মাঠকর্মীদের বিরুদ্ধে অসহায় পরিবারের গরু নিয়ে যাওয়ার অভিযোগ

ভোলা জেলার চরফ্যাশনে কিস্তির টাকা না পেয়ে অসহায় এক পরিবারের গরু নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে দক্ষিণ আইচা গ্রামীণ জনউন্নয়ন সংস্থা নামের একটি এনজিওর মাঠকর্মীদের বিরুদ্ধে। শনিবার (২১ সেপ্টেম্বর) বিকালে উপজেলার চরমানিকা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের দৌলতপুর গ্রামে এ ঘটনা ঘটে।


স্থানীয় বাসিন্দা কুলসুম বেগম জানান, তিনি সম্প্রতি দক্ষিণ আইচা গ্রামীণ জনউন্নয়ন সংস্থা থেকে ৭০ হাজার টাকা ঋণ নিয়েছিলেন। ঋণের কিস্তি হিসেবে প্রতি সপ্তাহে আড়াই হাজার টাকা করে পরিশোধ করছিলেন। তবে দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির কারণে তিনি কিছুদিন ধরে কিস্তি দিতে পারছিলেন না। এ অবস্থায় শনিবার এনজিওর কর্মী হাসিনা ও ম্যানেজার মো. শামীম তার বাড়িতে এসে গোয়ালঘর থেকে একটি গাভী গরু নিয়ে যান, যদিও তিনি গরুটি দিতে অস্বীকার করেছিলেন।


কুলসুম বলেন, "আমি কাজ করে সংসার চালাই। তাদের কাছে সময় চেয়েছিলাম, কিন্তু তারা শোনেননি।" গাভিটির চার মাসের একটি বাছুরও রয়েছে, যা কুলসুমের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।


দৌলতপুর গ্রামের ইউপি সদস্য ছালাউদ্দিন মুন্সি এই ঘটনার নিন্দা জানান। তিনি বলেন, "এনজিওর টাকা দিতে না পারায় গরু নেওয়া অমানবিক। এটি সম্পূর্ণভাবে অনৈতিক কাজ। আমি তাদের বিরুদ্ধে তদন্তের দাবি জানাচ্ছি।"


এদিকে, এনজিওর মাঠকর্মী হাসিনা বেগম সংবাদ কর্মীদের বলেন, "কুলসুম কয়েকটি কিস্তি দিয়েছে, কিন্তু পরবর্তীতে ঋণখেলাপি হয়ে পড়েছে। তাই আমরা তার একটি গরু নিয়ে এসেছি।" ম্যানেজার মো. শামীমও একই বক্তব্য দেন, জানিয়ে দেন যে কিস্তির টাকা পাওনা থাকায় গরু নিয়ে আসা হয়েছে।


দক্ষিণ আইচা থানার ওসি মো. সাঈদ আহমেদ বলেন, "যদি এ বিষয়ে অভিযোগ আসে, তবে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।" 


এ ঘটনার পর স্থানীয়দের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে এবং তারা এনজিওর কার্যক্রমের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন। এ ধরনের কর্মকাণ্ডে হতাশা এবং অসন্তোষ বাড়ছে।