ভারতে পাচারের পথে ২২ লাখ টাকার ইলিশ মাছ জব্দ

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি, সুনামগঞ্জ
প্রকাশিত: শনিবার ২১শে সেপ্টেম্বর ২০২৪ ০১:৪৬ অপরাহ্ন
ভারতে পাচারের পথে ২২ লাখ টাকার ইলিশ মাছ জব্দ

বাংলাদেশের সুনামগঞ্জের দোয়ারাবাজার সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) শনিবার ভোর ৪টার দিকে একটি অভিযানে ৮৮৫ কেজি বাংলাদেশি ইলিশ মাছ জব্দ করেছে। এ মাছের বাজারমূল্য ২২ লাখ ১২ হাজার ৫০০ টাকা বলে জানা গেছে।


সিলেট ব্যাটালিয়ন (৪৮ বিজিবি) এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. হাফিজুর রহমান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযানটি পরিচালনা করা হয়। জানা যায়, পাচারকারীরা এই ইলিশ মাছগুলো বাংলাদেশ থেকে ভারতে নিয়ে যাচ্ছিল। বিজিবির বিশেষ অভিযানের ফলে তারা সফলভাবে মাছগুলো জব্দ করতে সক্ষম হয়।


অভিযানটি সুনামগঞ্জের দোয়ারাবাজার সীমান্ত এলাকায় সংঘটিত হয়, যেখানে বিজিবি সদস্যরা ওই সময়ে নজরদারি কার্যক্রম চালাচ্ছিলেন। অধিনায়ক বলেন, "ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী, সীমান্তে নিরাপত্তা রক্ষা ও চোরাচালান প্রতিরোধে আমাদের কার্যক্রম অব্যাহত রয়েছে।" 


জব্দকৃত ইলিশ মাছগুলো স্থানীয় কাস্টমসে জমা করা হয়েছে এবং কাস্টমস প্রতিনিধির উপস্থিতিতে নিলাম কার্যক্রম সম্পন্ন হবে। এ ধরনের অভিযানগুলো সীমান্তে চোরাচালান বন্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে তিনি উল্লেখ করেন।


সাম্প্রতিক সময়ে সীমান্ত এলাকায় চোরাচালানের প্রবণতা বেড়ে গেছে, বিশেষ করে বিভিন্ন মাছ ও খাদ্যপণ্য পাচারের ক্ষেত্রে। বিজিবি কর্মকর্তারা জানান, তারা চোরাচালান রোধে আরও কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে কাজ করছেন।


এছাড়া, স্থানীয় জনগণের সহযোগিতার জন্য তারা আহ্বান জানান, যাতে কেউ যদি সীমান্তে সন্দেহজনক কার্যকলাপ দেখতে পায়, তবে দ্রুত পুলিশ বা বিজিবিকে অবহিত করেন। 


বাংলাদেশের ইলিশ মাছ দেশের ঐতিহ্যবাহী এবং বাজারে এর চাহিদা অত্যন্ত বেশি। তাই চোরাচালানিরা এই মাছ পাচার করতে আগ্রহী হলেও বিজিবি তাদের কর্মকাণ্ড প্রতিরোধে প্রস্তুত রয়েছে।