বরিশালের ২১ আসনের ৮টিতে নতুন মুখ বিজয়ী

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: সোমবার ৮ই জানুয়ারী ২০২৪ ০৯:৫৫ অপরাহ্ন
বরিশালের ২১ আসনের ৮টিতে নতুন মুখ বিজয়ী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল বিভাগের ৪২টি উপজেলা নিয়ে গঠিত ২১ আসনে ভোটগ্রহণ শেষে বেসরকারিভাবে নির্বাচিতদের ফলাফল ঘোষণা করা হয়েছে। স্ব স্ব আসনের রিটার্নিং কর্মকর্তারা ফল ঘোষণা করেন।


ঘোষিত ফলাফল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভাগের ২১ আসনের মধ্যে ৮টি আসনে নতুন মুখ বিজয়ী হয়েছেন। আর ১৩টি আসনে বর্তমান সংসদ সদস্যরাই রয়েছেন। এরমধ্যে বরিশাল-৪ আসনে পঙ্কজ নাথ এবার নৌকা প্রতীকে নয়, তিনি স্বতন্ত্র ঈগল প্রতীক নিয়ে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হয়েছেন। এছাড়া বাকি ১২টি আসনের মধ্যে ১১টিতে নৌকা ও একটিতে লাঙ্গল প্রতীকের বর্তমান সংসদ সদস্যরা নির্বাচিত হয়েছেন।


৮ নতুন মুখের মধ্যে নৌকা প্রতীকের ৪ জন, লাঙ্গল প্রতীকের একজন এবং স্বতন্ত্র ঈগল প্রতীকে ১ ও কলার ছড়ি প্রতীকে ১ জন বিজয়ী হয়েছেন। যদিও এদের মধ্যে বরিশাল-২ আসনে নৌকা প্রতীকে বিজয়ী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও ঝালকাঠি-১ আসনে বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর-বীর বিক্রম জাতীয় রাজনীতির সাথে জড়িত থেকে বিগত দিনেও সংসদ সদস্য ছিলেন।


ঘোষিত ফলাফলের তথ্য অনুযায়ী, এবারের বিজয়ের মধ্য দিয়ে একই আসনে টানা চারবার ধরে সংসদ সদস্য নির্বাচিত হলেন ৪ জন। তারা হলেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী ভোলা-৩ আসনের নুরুন্নবী চৌধুরী শাওন ও ভোলা-৪ আসনের আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, পটুয়াখালী-২ আসনের আ স ম ফিরোজ এবং ঝালকাঠি-২ আসনের আমির হোসেন আমু।


অপরদিকে ভোলা ১ আসন থেকে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী তোফায়েল আহমেদ টানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হলেও ভোলা-১ ও ২ মিলিয়ে টানা ৪ বার সংসদ সদস্য নির্বাচিত হলেন তিনি। এছাড়া বরিশাল-১ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের আবুল হাসানাত আব্দুল্লাহ ও বরিশাল-৪ আসনে পঙ্কজ নাথ টানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হলেন।


এছাড়া বরিশাল-৩ আসনে জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু, বরিশাল-৫ আসনে আওয়ামী লীগের জাহিদ ফারুক, ভোলা-২ আসনে আওয়ামী লীগের আলী আজম মুকুল, পটুয়াখালী-৩ আসনে আওয়ামী লীগের এস এম শাহজাদা, পটুয়াখালী-৪ আসনে আওয়ামী লীগের মহিব্বুর রহমান মহিব, পিরোজপুর-১ আসনে আওয়ামী লীগের শ ম রেজাউল করিম দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।


নৌকা প্রতীক নিয়ে মহাজোটের প্রার্থী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বরিশাল-২ আসনে এবারে নতুন মুখ। যদিও ১৯৯১ সালে এ আসনের সংসদ সদস্য ছিলেন তিনি। এরপর টানা ৬ বার এ আসনে অন্যরা প্রার্থী হয়েছিলেন। ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে ঢাকা-৮ আসন থেকে মহাজোটের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন মেনন।


অপরদিকে বরিশাল-৬ আসনে আওয়ামী লীগের নৌকার প্রার্থী আব্দুল হাফিজ মল্লিক প্রথমবার বিজয়ী হয়েছেন। বিএনপি ও জাতীয় পার্টির প্রভাবাধীন এই আসনে টানা ২২ বছর পর ভিন্ন কেউ বিজয়ী হলেন। ১২টি নির্বাচনের মধ্যে এ আসনে আওয়ামী লীগ জয় পেয়েছিল মাত্র দুই বার। এবার নিয়ে তৃতীয়বার এ আসনে বিজয়ী হলো আওয়ামী লীগ।


বরগুনা-১ আসনে টানা তিনবারের ক্ষমতাসীন সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভুকে হারিয়ে স্বতন্ত্র ঈগল প্রতীকের প্রার্থী গোলাম সরোয়ার টুকু এবং বরগুনা-২ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী সুলতানা নাদিরা প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। সুলতানা নাদিরা বরিশাল বিভাগের ২১টি সাধারণ আসনের মধ্যে একমাত্র নারী সংসদ সদস্য।


এছাড়া পটুয়াখালী-১ আসন থেকে জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী এ বি এম রুহুল আমিন হাওলাদার বিজয়ী হয়েছেন। এ আসন থেকে তিনি ২০১৪ সালেও একবার বিজয়ী হয়েছিলেন।


ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে ব্যারিস্টার শাহজাহান ওমর প্রথমবার নির্বাচিত হলেন। এর আগে বিএনপির রাজনীতিতে থাকাকালীন সময়ে এ আসন থেকে আরও তিনবার বিজয়ী হয়েছিলেন তিনি।


অপরদিকে পিরোজপুর-২ আসনের ৬ বারের সংসদ সদস্য ও জাতীয় পার্টি-জেপি’র চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জুকে হারিয়ে স্বতন্ত্রী ঈগল প্রতীকের প্রার্থী মো. মহিউদ্দিন মহারাজ প্রথমবার এবং পিরোজপুর-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী কলার ছড়ি প্রতীকে মো. শামীম শাহনেওয়াজ প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন।