অস্ট্রেলিয়ার ঘোষিত সূচতে, আপত্তি ভারতের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ২৯শে মে ২০২০ ০৮:০৮ অপরাহ্ন
অস্ট্রেলিয়ার ঘোষিত সূচতে, আপত্তি ভারতের

মহামারী করোনাভাইরাসের হুমকিকে সামনে রেখেই নিজেদের আগামী মৌসুমের সূচি প্রকাশ করেছে অস্ট্রেলিয়া। আগস্টে জিম্বাবুয়েকে দিয়ে শুরু হবে তাদের ক্রিকেটে ফেরা। এরই মধ্যে ক্রিকেট অস্ট্রেলিয়া ভারত সিরিজের সূচিও প্রকাশ করেছে; কিন্তু অস্ট্রেলিয়া প্রকাশ করলেও সেটা এখনও চূড়ান্ত নয় বলে জানিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

ভারতীয় বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধুমাল জানিয়েছেন, অস্ট্রেলিয়ায় যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ না হয়, তবে ভারত সফরের সূচিতে পরিবর্তন হবে। তার বক্তব্য, ‘যে সূচি প্রকাশিত হয়েছে তা আট বছরের ফিউচার ট্যুর পোগ্রাম অনুসারে আগে থেকে পরিকল্পিত। আইসিসি যদি এই বছরে টি-টোয়েন্টি বিশ্বকাপ না করে, তা হলে অক্টোবরে অস্ট্রেলিয়ায় যাব কেন? কেনই বা ফিরে আসব আর আবার যাব?’

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রকাশিত সূচি অনুসারে অক্টোবরে অস্ট্রেলিয়ায় গিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। আর টেস্ট সিরিজ শুরু হবে ৩ ডিসেম্বর থেকে।

যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়, তাহলে ভারতীয় দলকে প্রায় তিন মাস থাকতে হবে অস্ট্রেলিয়ায়। বিশ্বকাপ না হলে অবশ্য মাঝে ফাঁকা সময় বেরিয়ে পড়বে। ক্রিকেটমহলে জল্পনা, টি-টোয়েন্টি বিশ্বকাপ না হলে সে সময়ে আইপিএল আয়োজনের ভাবনায় রয়েছে বিসিসিআই। এ কারণেই মূলতঃ অস্ট্রেলিয়ার প্রকাশ করা সূচি নিয়ে এখই চূড়ান্ত কোনো সিদ্ধান্ত জানাতে নারাজ ভারত।

বিসিসিআইয়ের কোষাধ্যক্ষের মতে, ‘ক্রিকেট অস্ট্রেলিয়া এই সূচি করেছে, এভাবে পরিকল্পনা সাজিয়েছে। ওরা আয়োজক দেশ। সম্প্রচারকারি প্রতিষ্ঠান ও অন্যদের কাছে এগুলো চূড়ান্ত করা প্রয়োজন, যাতে তারাও পরিকল্পনা করতে পারে। তবে এই সিরিজের আগে এখনও চার-পাঁচ মাস সময় রয়েছে। সূচি অনুসারে জুলাইয়ে আমাদের শ্রীলঙ্কা সফর রয়েছে। যদি ক্রিকেটারদের পক্ষে সফর করা নিরপদ হয়, তবে আমরা খেলব। এখনও কোনও কিছুই বাতিল করা হয়নি।’