জনগণের অংশগ্রহণে কমিউনিটি পুলিশিং স্বার্থক হবে :বিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক
এম. কে. রানা - বার্তা প্রধান ইনিউজ৭১
প্রকাশিত: শনিবার ৩১শে অক্টোবর ২০২০ ০২:১৫ অপরাহ্ন
জনগণের অংশগ্রহণে কমিউনিটি পুলিশিং স্বার্থক হবে :বিএমপি কমিশনার

পুলিশই জনতা, জনতাই পুলিশ'’ ‘মুজিব বর্ষের মূলমন্ত্র-কমিউনিটি পুলিশিং সর্বত্র’ এই মূলমন্ত্রকে সামনে রেখে সারাদেশের সাথে একযোগে বরিশালে পালিত হয়েছে কমিউনিটি পুলিশিং ডে ২০২০। নিরাপদ নগরী গড়ার প্রত্যয়ে শনিবার সকাল সাড়ে ১০টায় নগরীর অশ্বিনী কুমার হল চত্ত্বরে পায়রা ও বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন প্রধান অতিথি বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন এবং সমাবেশের সভাপতি মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান (বিপিএম-বার)। পরে অশ্বিনী কুমার হলে আয়োজিত সমাবেশে বক্তারা বলেন, জনসাধারণ স্ব-ইচ্ছায় কমিউনিটি পুলিশিংয়ে অংশগ্রহন করলে অপরাধ কমবে। সমাজে অস্থিরতা ও অশান্তি বর্তমানের চেয়ে কমবে। 

প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, কমিউনিটি পুলিশিং ভাবনাটি সাধারণ মানুষের মধ্যে যত বেশী দেয়া যাবে, পুলিশ তত বেশী জনবান্ধব হবে। সভাপতির বক্তব্যে পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান বলেন, মুক্তিযুদ্ধের চেতনার মাধ্যমে বাংলাদেশ পুলিশের জন্ম হয়েছে। বঙ্গবন্ধুর ডাকে সারা দিয়ে যেমন আমরা মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছিলাম, তেমনি সমাজ থেকে মাদক, সন্ত্রাস, নারী ও শিশু নির্যাতন বন্ধ করতে হলেও আমাদেরকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

তিনি বলেন, বরিশাল নগরীর আইনশৃংখলা রক্ষায় এবং সামাজিক সমস্যা সমাধানে জনগনের স্বেচ্ছামূলক অংশগ্রহণ নিশ্চিত করা গেলে কমিউনিটি পুলিশিং স্বার্থক হবে।সমাবেশে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা এবং নগরীর গণ্যমান্য ব্যক্তিবর্গ, বিভিন্ন ওয়ার্ডের কমিউনিটি পুলিশিং সদস্যবৃন্দ ও সাধারণ মানুষ আলোচনা সভায় উপস্থিত ছিলেন।