কালিয়াকৈরে ফসলি জমিতে অবৈধ ইটভাটা নির্মাণ

নিজস্ব প্রতিবেদক
আরিফুল ইসলাম রিফাত, লোহাগাড়া প্রতিনিধি
প্রকাশিত: মঙ্গলবার ১৯শে নভেম্বর ২০১৯ ০৪:৪৮ অপরাহ্ন
কালিয়াকৈরে ফসলি জমিতে অবৈধ ইটভাটা নির্মাণ

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সীমান্তবর্তী এলাকা মহরাবহ। দুই উপজেলার সীমান্তবর্তী এলাকা হওয়ায় খুব সহজে প্রশাসনের চোখ ফাকি দিয়ে ইট ভাটা গড়ে তুলছে জনপ্রতিনিধিরা বলে অভিযোগ উঠেছে। সরেজমিনে গিয়ে জানা যায়, এলাকাটি ছিল সবুজের সমারোহ। বিপুল পরিমানে ফসল ফলাত কৃষকেরা। হঠাৎ একদিন এলাকায় আগমন ঘটে এক ভাটা মালিক কর্তৃপক্ষের। তারা সাভাজপুরে সরকারি প্রাথমিক বিদ্যালয়, বেনুপুরে সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আশরাফ আলী বহুমুখী উচ্চ বিদ্যালয় এবং বেনুপুরে কমিউনিটি ক্লিনিকের মাঝ বরাবর আধা কিমি এর ভিতরেই অবৈধভাবে গড়ে তুলে ভয়াল ইটের ভাটা।

খবর নিয়ে জানা যায়, মেসার্স মোল্লা ব্রিকস (এমএমবি) নামের ওই ব্রিকস ফিল্ডের মালিক গাজীপুর সিটি কর্পোরেশনের একজন নির্বাচিত কাউন্সিলর। তিনি স্থানীয় বর্তমান ও সাবেক মেম্বারদের (জনপ্রতিনিধি) সাথে আতাত করে ওই ইট ভাটা কার্যক্রম শুরু করে। এসব জনপ্রতিনিধিরা প্রভাবশালী হওয়ার স্থানীয় লোকজন প্রতিবাদ করেও কোন ফল পায়নি।

মোল্লা ব্রিকস নির্মানই শেষ নয়। তিনি এসব জনপ্রতিনিধিদের সাথে আতাত করে পাশা পাশি গড়ে তুলে আরো নাহিদ ব্রিকস, ফাইভ স্টার ব্রিকস, থ্রি স্টার ব্রিকস। এসব ইটভাটার প্রত্যেকটা দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দুটি মাধ্যমিক বিদ্যালয়ের আধা কিলোমিটারের মধ্যে অবস্থিত। মেসার্স মোল্লা ব্রিকস এর মালিক সাইজুদ্দিন মোল্লা অঢেল টাকার মালিক ও প্রভাবশালী হওয়ায় লোকালয়ের ভিতরে বিদ্যালয়ের পাশে এসব ইট ভাটা গড়ে তুলেছে বলে এলাকাবাসীর দাবি।

গোপন সংবাদের ভিত্তিতে আরো জানাযায়, ওই  অসাধু ইট ভাটার মালিক সাইজুদ্দিন মোল্লার সাথে পরিবেশ অধিদপ্তরের লোকজনের বিশেষ সম্পর্ক রয়েছে। যার ফলে তিনি অতি সহজে অবৈধভাবে কাগজপত্র করে নেন। এ ব্যপারে মেসার্স মোল্লা ব্রিকস এর মালিক সাইজুদ্দিন মোল্লাক মোব্ইাল ফোনে পাওয়া যায়নি। এ ব্যপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমিন বলেন, তদন্ত সাপেক্ষে এ মাসের মধ্যে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

ইনিউজ ৭১/এম.আর