বোরহানউদ্দিনে ৫ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি, ৮০ ঘর বিধ্বস্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ১১ই নভেম্বর ২০১৯ ০৫:২৪ অপরাহ্ন
বোরহানউদ্দিনে ৫ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি, ৮০ ঘর বিধ্বস্ত

ভোলার বোরহানউদ্দিনে ঘূর্ণিঝড় বুলবুলে বড় ধরনের ক্ষয়ক্ষতি না হলেও ৫ হাজার ৬ শত ৮০ হেক্টর জমির ফসল  ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া অর্ধশত গবাদি পশু ক্ষতিগ্রস্ত হয়েছে। নষ্ট হয়ে গেছে ১ শত ৭২ একর গবাদি পশুর চারণভূমি। উপজেলার নয়টি ইউনিয়নের মধ্যে বড়মানিকা ইউনিয়নের ৬৫ টি ও পক্ষিয়া ইউনিয়নের ১৫ টি কাঁচা ও আধাকাঁচা ঘর বিধ্বস্ত হয়েছে। 

উপজেলা কৃষি কর্মকর্তা মো.  ওমর  ফারুক জানান, ঘূর্ণিঝড়ে ৫ হাজার ৫ শত ৫১ হেক্টর জমির ব্রি আমন ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশীর ভাগ আংশিক ক্ষতিগ্রস্ত হলেও কিছু ধান সম্পূর্ন ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ৯৫ হেক্টর জমির সবজী বীজতলাসহ ক্ষতিগ্রস্ত হয়েছে। সবজী ক্ষতিগ্রস্তের মধ্যে ৫০ শতাংশের উপর জমি থেকে কৃষক কিছু না পাওয়ার মত অবস্থা। ২৭ হেক্টর জমির খেসারী সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। পান চাষীদের ক্ষতিগ্রস্তের পরিমান ৫ হেক্টর। এর ভিতর ২০ শতাংশ সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ১ হেক্টর জমির আখের বীজতলা নষ্ট হয়ে গেছে। 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা(পিআইও) এএইচ এম আনছার ও ইউনিয়ন পরিষদের সচিবগণ  জানান, উপজেলায় ২০ টি গরু, ১১টি মহিষ, ১৮ টি ছাগল ও ৩টি ভেড়া ক্ষতিগ্রস্ত হয়েছে। তারা আরো জানান, নদী তীরবর্তী বড়মানিকা ইউনিয়নে ৬৫ টি কাঁচা, আধাকাঁচা ঘর ও পক্ষিয়া ইউনিয়নে ১৫ টি একই ধরনের ঘর বিধ্বস্ত হয়েছে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব