শর্তসাপেক্ষে ফরিদপুরকে সিটি করপোরেশন ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: সোমবার ২১শে অক্টোবর ২০১৯ ০৬:৩৮ অপরাহ্ন
শর্তসাপেক্ষে ফরিদপুরকে সিটি করপোরেশন ঘোষণা

শর্তসাপেক্ষে ফরিদপুরকে সিটি করপোরেশন ঘোষণা দিয়েছে সরকার। বিভাগ ঘোষণা হলেই কেবল ফরিদপুর সিটি করপোরেশনে উন্নীত হবে। আর এখন থেকে বিভাগীয় শহর ছাড়া আর সিটি করপোরেশন হবে না বলেও সিদ্ধান্ত নিয়েছে সরকার। রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সোমবার (২১ অক্টোবর) প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান। তিনি বলেন, ফরিদপুর সিটি করপোরেশন প্রতিষ্ঠার প্রস্তাব শর্তসাপেক্ষে চূড়ান্ত অনুমোদন দিয়েছে নিকার। নীতিগত সিদ্ধান্ত হয়েছে- বিভাগীয় সদর দপ্তরেই হবে সিটি করপোরেশন। ফরিদপুর এখনও বিভাগীয় শহর হয়নি। যখন বিভাগীয় শহর হবে তখন থেকেই ফরিদপুর সিটি করপোরেশন কার্যকর হবে।

বিভাগ করা হলে দেশের ১৩তম সিটি করপোরেশন হবে ফরিদপুর, জানান মন্ত্রিপরিষদ সচিব। কুমিল্লা, নারায়ণগঞ্জ ও গাজীপুর বিভাগ না হলেও সেখানে সিটি করপোরেশন থাকা নিয়ে এক প্রশ্নের উত্তরে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, এটা অতীতে হয়ে গেছে, ভবিষতে হবে না। ‘গাইডলাইন হলো- বিভাগীয় সদর হলে ওখানে সিটি করপোরেশন হবে। এটা ভবিষ্যতের জন্য অনুসরনীয়।’

ইনিউজ ৭১/টি.টি. রাকিব