আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ড

নিজস্ব প্রতিবেদক
মো: তাসলিম উদ্দিন, উপজেলা প্রতিনিধি সরাইল (ব্রাহ্মণবাড়িয়া)
প্রকাশিত: শুক্রবার ৩১শে মে ২০১৯ ১২:৫৭ অপরাহ্ন
আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ড

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার সোনারামপুর তাপ বিদ্যুৎকেন্দ্রের ১৩২ কেভি জাতীয় গ্রিড লাইনের ৩০০ এমবিএ ট্রান্সফরমার স্থাপনকালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে তাৎক্ষণিকভাবে পাঁচটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। ৩০ মে বৃহস্পতিবার সন্ধ্যায় আশুগঞ্জ তাপবিদ্যুৎ কেন্দ্রে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ সময় মুহূর্তের মধ্যে আগুনের লেলিহান চারপাশে ছড়িয়ে পড়ে। পরে আশুগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট এসে একঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ কক্ষ সূত্রে জানা যায়, ১৩২ কেভি সঞ্চালন লাইনের জন্য নতুন একটি ট্রান্সফরমার বিদ্যুৎকেন্দ্রের সুইস ইয়ার্ডে বসানো হয়। কাজ শেষে সন্ধ্যা ৬টা ২০ মিনিটে ট্রান্সফরমারে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। এর কিছুক্ষণ পর হঠাৎ স্থাপন করা নতুন ট্রান্সফরমারে আগুন ধরে যায়। পরে ফায়ার সার্ভিসের দু’ ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে আনে। এতে তাৎক্ষণিকভাবে বিদ্যুৎকেন্দ্রের সচল পাঁচটি ইউনিট বন্ধ হয়ে গেলেও পরে প্রকৌশলীরা বন্ধ হওয়া ইউনিটগুলো চালু করে।

এ বিষয়ে আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এএমএম সাজ্জাদুর রহমান বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করে জানান, ‘বর্তমানে আগুন নিয়ন্ত্রণে রয়েছে। বন্ধ ইউনিটগুলো স্থানীয় প্রকৌশলীরা পর্যায়ক্রমে চালু করছে। তবে অগ্নিকাণ্ডের কারণ এ মুহূর্তে বলা যাচ্ছে না। তদন্ত করে কারো গাফিলতি পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ইনিউজ ৭১/এম.আর