সৌদির উদ্দেশ্যে জাপান ছাড়লেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ৩১শে মে ২০১৯ ১১:১২ পূর্বাহ্ন
সৌদির উদ্দেশ্যে জাপান ছাড়লেন প্রধানমন্ত্রী

জাপানে চার দিনের সরকারি সফর শেষে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) ১৪তম সম্মেলনে যোগ দিতে শুক্রবার সৌদি আরবের উদ্দেশ্যে টোকিও ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় শুক্রবার সকাল ৯টা ৪৫ মিনিটে তিনি বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে (বিজি-১৫১২) টোকিও’র হানেদা আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবে ও জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাবা ফাতিমা বিমানবন্দরে তাকে বিদায় জানান।

বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটটি সৌদি আরবের স্থানীয় সময় বিকাল ৫টা ২৫ মিনিটে জেদ্দার বাদশাহ্ আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। সেখান থেকে ওআইসি সম্মেলনে যোগ দিতে মক্কা যাবেন প্রধানমন্ত্রী।

জাপান অবস্থানকালে তিনি দুই দেশের মধ্যে আড়াই বিলিয়ন ডলারের একটি সহযোগিতা চুক্তি সই হয়। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। চুক্তি স্বাক্ষর শেষে একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হয়। প্রধানমন্ত্রী টোকিওতে ২৫তম নিক্কেই আন্তর্জাতিক সম্মেলনে অন্যতম প্রধান বক্তা হিসেবে বক্তৃতা করেন। এছাড়া প্রবাসী বাংলাদেশিদের একটি সংবর্ধনা অনুষ্ঠানসহ বেশকিছু অনুষ্ঠানে যোগ দেন তিনি। প্রধানমন্ত্রী ত্রিদেশীয় সফরের উদ্দেশ্যে গত ২৮ মে ঢাকা ত্যাগ করেন। আগামী ৮ জুন তার দেশে ফেরার কথা রয়েছে।
ইনিউজ ৭১/এম.আর