প্রশ্নবিদ্ধ বা বিতর্কিত নির্বাচন করতে চাই না

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ৬ই ফেব্রুয়ারি ২০১৯ ০২:৩৩ অপরাহ্ন
প্রশ্নবিদ্ধ বা বিতর্কিত নির্বাচন করতে চাই না

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, ‘আমরা কোনো প্রশ্নবিদ্ধ বা বিতর্কিত নির্বাচন করতে চাই না। জাতীয় নির্বাচনের পর উপজেলা নির্বাচনকে সর্বাধিক গুরুত্বপূর্ণ নির্বাচন হিসেবে আখ্যায়িত করা যায়। ৫ বছর পরপর এ নির্বাচন অনুষ্ঠিত হলেও জাতীয় নির্বাচনের মতো একদিনে এ নির্বাচন করার বাধ্যবাধকতা নেই। ৫ পর্বে এ নির্বাচন করার বিষয়ে নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে।’ আগারগাঁওয়ে ইটিআই ভবনে বুধবার ৫ম উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিংয়ে এ দাবি করেন তিনি।

মাহবুব তালুকদার বলেন, ‘উপজেলা নির্বাচনে সৎ, নীতিবান, দক্ষ জনপ্রতিনিধির হাতে দায়িত্ব তুলে দেয়ার কোনো বিকল্প নেই। অবৈধ উপায়ে আচরণবিধি লঙ্ঘন করে কেউ যাতে পেছনের দরজা দিয়ে উপজেলা পরিষদে ঢুকে না পড়েন, নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা তথা রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসাররা তা নিশ্চিত করবেন।’ তিনি আরও বলেন, ‘আমরা সবাই বলে থাকি- নির্বাচন আইনানুগ হতে হবে। কথাটার কিছু ব্যাখ্যা প্রয়োজন। নির্বাচন আইনানুগ হওয়ার অর্থ সবার সমঅধিকার ও সবার প্রতি সমআচরণ নিশ্চিত করা। এ জন্য আমাদের কঠোর নিরপেক্ষতা অবলম্বন করতে হবে। কোনো প্রকার ভয়ভীতি, লোভ বা প্রলোভনের কাছে আপনারা নতি স্বীকার করবেন না। নিজের বিবেকের কাছে দায়বদ্ধ থেকে সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করুন। অনেক অপ্রত্যাশিত সমস্যা আপনাদের সামনে উপস্থিত হতে পারে। আইনের কাঠামোর মধ্যে থেকেই আপনাদের তা মোকাবেলা করতে হবে।’

প্রসঙ্গত, ৫ম উপজেলা পরিষদ নির্বাচন পাঁচ ধাপে করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ১০ মার্চ প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন হবে। এছাড়া বাকি চার ধাপের খসড়া তফসিলও প্রস্তুত করেছে ইসি। ইসির খসড়া তফসিল অনুযায়ী ১৮, ২৪, ৩১ মার্চ ও ১৮ জুন বাকি চার ধাপে উপজেলা নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে ইসি।

ইনিউজ ৭১/এম.আর