ইসলাম: আত্মসমর্পণ ও প্রকৃত মুসলমানের পরিচয়

নিজস্ব প্রতিবেদক
হাফিজ মাছুম আহমদ দুধরচকী- বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ
প্রকাশিত: মঙ্গলবার ১৫ই অক্টোবর ২০২৪ ১০:২৫ পূর্বাহ্ন
ইসলাম: আত্মসমর্পণ ও প্রকৃত মুসলমানের পরিচয়

ইসলাম শব্দের অর্থ আত্মসমর্পণ, যা কোরআন ও হাদিসের নির্দেশনা মেনে জীবন পরিচালনার প্রতীক। ইসলাম আল্লাহর কাছে গ্রহণযোগ্য ধর্ম, যা মানবতার জন্য শান্তি ও পরকালীন মুক্তির দিশা দেখায়। আল্লাহ বলেছেন, “আল্লাহর কাছে মনোনীত ধর্ম হচ্ছে ইসলাম” (সুরা আলে ইমরান: ১৯)। ইসলামের মাধ্যমে মানুষকে পরকালীন আজাব থেকে রক্ষা করা সম্ভব।


ইসলামের প্রকৃত অনুসারীরা কোরআন ও সুন্নাহর মাধ্যমে জীবনযাপন করেন। সুরা বাকারা (২০৮) নির্দেশ দেয়, “হে ইমানদারগণ! তোমরা পরিপূর্ণভাবে ইসলামে প্রবেশ করো।” একজন মুসলমানের জীবন যেমন একটি সঠিক চলমান ঘড়ির মতো হওয়া উচিত—যেখানে ফরজ, ওয়াজিব এবং সুন্নতের সমন্বয় থাকে। ঘড়ির সময় ঠিক রাখতে হলে নিয়মিত রিচার্জ প্রয়োজন, তেমনি মুসলমানদেরও ইমানের শক্তি বাড়াতে নিয়মিত ধর্মীয় কার্যক্রমে অংশগ্রহণ করা জরুরি।


নামধারী মুসলমানদের চিহ্নিত করা যায় তাদের আমলের মাধ্যমে। যারা ইসলামিক বিধান মেনে চলে, কিন্তু কিছু আমল অমান্য করে, তারা কার্যত অকার্যকর। যেমন একটি ঘড়ি যা ঠিকভাবে চলাচল করছে না—এরা প্রকৃত মুসলমানের পরিচয়ে অক্ষম।


আল্লাহর সৃষ্টির উদ্দেশ্য হল ইবাদত করা। সুরা জারিয়াত (৫৬) নির্দেশ দেয়, “আর জিন ও মানবজাতিকে কেবল আমার ইবাদত করার জন্য সৃষ্টি করেছি।” ইবাদতের মাধ্যমে আল্লাহ ও বান্দার সম্পর্ক গাঢ় হয়। ইবাদত মানে কেবল নামাজ বা রোজা পালন নয়, বরং প্রতিটি কাজেই আল্লাহর নির্দেশ অনুসরণ করা।


প্রকৃত মুসলমানের গুণাবলি কোরআনে উল্লেখ রয়েছে। সুরা হজ (৩৫) এরা ধৈর্যশীল, নামাজ কায়েম করে এবং সুরা মুমিনুন (২-৪) এরা নিজেদের নামাজে নম্র এবং অনর্থক কথাবার্তায় নির্লিপ্ত। একজন মুসলমানের জন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে আল্লাহর নির্দেশনা মেনে চলা অপরিহার্য।


অতএব, আমাদের উচিত ইসলামের মূল উদ্দেশ্য বোঝা এবং সঠিকভাবে তা পালন করা। আমাদের আমল যেন লোকদেখানো না হয়ে আল্লাহর সন্তুষ্টির জন্য হয়। সঠিকভাবে ইসলাম মেনে চললে জীবন সফলতা পাবে এবং আল্লাহর দরবারে আমাদের স্থান হবে নিশ্চিত। আল্লাহ আমাদের সবাইকে সঠিক পথ দেখান। আমিন।