মহেশপুরে ভূমি উপ-সহকারী কর্মকর্তার ঘুষবাণিজ্যের অভিযোগে

নিজস্ব প্রতিবেদক
আতিকুর রহমান, জেলা প্রতিনিধি, ঝিনাইদহ
প্রকাশিত: বুধবার ২রা অক্টোবর ২০২৪ ০৬:২৭ অপরাহ্ন
মহেশপুরে ভূমি উপ-সহকারী কর্মকর্তার ঘুষবাণিজ্যের অভিযোগে

ঝিনাইদহের মহেশপুরে স্বরুপপুর ইউনিয়ন ভূমি অফিসের ভূমি উপ-সহকারী কর্মকর্তা নিকুঞ্জ কুমার বিশ্বাসের বিরুদ্ধে ঘুষ, দুর্নীতি ও হয়রানির অভিযোগ উঠেছে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, ঘুষের টাকা না পেলে তারা সেবা থেকে বঞ্চিত হন এবং জমির নামজারি, ডিসিআর ও অন্যান্য কাজের জন্য অতিরিক্ত টাকা দাবি করা হয়।


স্থানীয়রা জানান, নামজারীর জন্য অনলাইনে আবেদন করলেও নিকুঞ্জ কুমার প্রতিবেদন দিতে ৪ থেকে ১০ হাজার টাকা ঘুষ দাবি করেন। টাকা না দিলে প্রতিবেদনের জন্য দেরি করে। এছাড়া, নামজারী কেস মঞ্জুর হলে ডিসিআরের জন্যও অতিরিক্ত টাকা দিতে হয়। কোশাডাঙ্গা গ্রামের আবু বক্কর অভিযোগ করেন, তার পিতা ও মায়ের ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে গেলে নিকুঞ্জ কুমার খাজনার রশিদ না দিয়ে অতিরিক্ত টাকা দাবি করেন। 


অন্য এক ভুক্তভোগী আনোয়ার হোসেন বলেন, তাকে ৮০ টাকার দাখিলা দিয়ে এক হাজার টাকা নেয়া হয়েছে। কুসুমপুর গ্রামের আবুল কাসেম জানান, নামজারির জন্য পাঁচ হাজার টাকা ঘুষ দাবি করা হয়েছিল, পরে ৪ হাজার টাকায় রফা হয়। 


এছাড়া, কেশবপুর গ্রামের হোসেন আলীও অভিযোগ করেছেন, তাকে ১৮০ টাকার দাখিলা দিতে ৩ হাজার টাকা দিতে হয়েছে। যারা ঘুষ দিতে পারেন না, তাদের খাজনা গ্রহণ করা হয় না বলেও অভিযোগ করেন তিনি।


এদিকে, ভূমি কর্মকর্তা নিকুঞ্জ কুমার বিশ্বাস অভিযোগ অস্বীকার করে জানান, তিনি শুধুমাত্র ভূমি মালিকদের খুশি হয়ে দেওয়া টাকা গ্রহণ করেন। মহেশপুরের সহকারী কমিশনার (ভূমি) শরিফ শাওন বলেছেন, যদি ভূক্তভোগীরা লিখিত অভিযোগ দেন, তবে তিনি তদন্ত করে ব্যবস্থা নেবেন। 


স্থানীয় জনগণের দাবি, এভাবে চলতে থাকলে তাদের মধ্যে হতাশা বাড়ছে এবং সরকারের ভূমি সেবার প্রতি আস্থা নষ্ট হচ্ছে। কর্তৃপক্ষের উচিত দ্রুত ব্যবস্থা নেওয়া।