জনগণের নির্বাচিত সরকারই ফিরিয়ে আনবে গণতন্ত্র- তারেক রহমান

নিজস্ব প্রতিবেদক
আতিকুর রহমান, জেলা প্রতিনিধি, ঝিনাইদহ
প্রকাশিত: শনিবার ২৮শে সেপ্টেম্বর ২০২৪ ০৬:৫০ অপরাহ্ন
জনগণের নির্বাচিত সরকারই ফিরিয়ে আনবে গণতন্ত্র- তারেক রহমান

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, "জনগণ দ্বারা নির্বাচিত সরকারই কেবল দেশে গণতন্ত্র ও উন্নয়নের নতুন ধারা সৃষ্টি করতে পারে।" শনিবার (২৮ সেপ্টেম্বর) ঝিনাইদহের পায়রা চত্বরে অনুষ্ঠিত এক বিরাট ভার্চুয়াল সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন। 


তারেক রহমান বলেন, "বর্তমানে এই সরকারের প্রতি আমাদের সমর্থন ও আস্থা ছিল, আজও আছে। তবে তাদের প্রতি আমাদের আস্থাকে প্রশ্নহীন রাখার চ্যালেঞ্জ কিন্তু তাদেরকেই নিতে হবে।" তিনি উল্লেখ করেন, ১৬ বছরের স্বৈরাচারী শাসনের সময় গণতন্ত্রকামী রাজনৈতিক দল, ছাত্র-জনতা, কৃষক ও শ্রমিকের অবদানকে মর্যাদা দিতে ব্যর্থ হলে ইতিহাস আমাদের ক্ষমা করবে না। 


সমাবেশে তারেক রহমান আরও বলেন, "গত ৫ আগস্ট এই স্বৈরাচার সরকারকে হটাতে জনগণের আন্দোলন সমগ্র দেশকে পরিবর্তন করেছে।" তিনি ঝিনাইদহের সাব্বির ও প্রকৌশলী রাকিবুল হত্যার প্রতিবাদ জানিয়ে বলেন, "ফ্যাসিস্ট সরকারের অত্যাচারে দেশের মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছিল।"


ঝিনাইদহ জেলা বিএনপির সভাপতি এম এ মজিদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক জাহিদুজ্জামান মনা।


তারেক রহমান উল্লেখ করেন, "আজ আমরা একটি শঙ্কামুক্ত পরিবেশে কথা বলছি। কিন্তু বিগত ১৬ বছর ধরে আমরা আমাদের কষ্টের কথাও স্বাধীনভাবে বলতে পারতাম না।" তিনি বাংলাদেশের মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য একটি নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবি জানিয়েছেন।


সেখানে তারেক রহমান জনগণের আত্মত্যাগ ও সংগ্রামের কথা উল্লেখ করে বলেন, "দেশের ভবিষ্যত প্রজন্মের জন্য যারা জীবন বাজি রেখে যুদ্ধ করেছে, তাদের আত্মত্যাগ সেদিনই সফল হবে, যেদিন দেশের মানুষ নির্বাচনের মাধ্যমে তাদের রাজনৈতিক অধিকার ফিরে পাবে।"


তিনি ঝিনাইদহের মানুষের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে বলেন, "আমরা স্বৈরাচারের পতন ঘটিয়েছি। আসুন, বৈষম্যহীন, সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনে ঐক্যবদ্ধ হই।" 


সামাজিক-রাজনৈতিক সংকটের এই মুহূর্তে তারেক রহমানের বক্তব্যে ঝিনাইদহের জনগণের মধ্যে নতুন আশার সঞ্চার হয়। সমাবেশে তিনি জনগণের সহযোগিতা ও ঐক্যবদ্ধ আন্দোলনের গুরুত্ব তুলে ধরেন।