ব্যাটারিচালিত রিকশা অনেক বেশি মানবিক

নিজস্ব প্রতিবেদক
মোঃ শওকত হায়দার (জিকো) সম্পাদক , ইনিউজ৭১
প্রকাশিত: সোমবার ২০শে মে ২০২৪ ০৬:১৭ অপরাহ্ন
ব্যাটারিচালিত রিকশা অনেক বেশি মানবিক

প্যাডেলচালিত রিকশার চেয়ে ব্যাটারিচালিত রিকশা অনেক বেশি মানবিক। বিদ্যুতের অচপয় হয় এটা ঠিক। কিন্তু মানুষের যোগাযোগ সহজ হয়। রিকশাচালকদের কষ্ট কম হয়। আধুনিক এই যুগেও প্যাডেলচালিত রিকশার মতো একটি কষ্টকর ও অমানবিক বাহন চালিয়ে মানুষকে জীবিকা নির্বাহ করতে হবে কেন? 


ব্যাটারিচালিত রিকশায় যে পরিমাণ বিদ্যুৎ লাগে, সেটি কি অপচয়? এটি তো অর্থনীতিতেই কাজে লাগছে। বিরাট সংখ্যক মানুষের জীবিকার সংস্থান হচ্ছে। মানুষের যাতায়াত দ্রুত ও সহজ হচ্ছে। 


ব্যাটারিচালিত রিকশা বন্ধ করে দিলে পাডেলচালিত রিকশার ভাড়া বেড়ে যাবে দ্বিগুণ। কারণ গত কয়েক বছরে অধিকাংশ রিকশাই ব্যাটারিচালিত হয়ে গেছে। ফলে এখন প্যাডেলচালিত রিকশার সংখ্যা খুবই কম। সেই কম সংখ্যক রিকশাচালক যাত্রীদের কাছে দ্বিগুণ তিন গুণ ভাড়া চাইবেন। আবার দ্বিগুণ ভাড়া দিয়েও মানুষ তার সময়মতো রিকশা পাবে না। 


সুতরাং ব্যাটারি চালিত রিকশা বন্ধ করে দেয়া কোনো সমাধান নয়। বরং বিদ্যুতের উৎপাদন বাড়ান; বিদ্যুতের চুরি ও অপচয় রোধ করুন; ব্যাটারিচালিত রিকশাগুলোকে শৃঙ্খলায় আনুন। কিছু বিদ্যুৎ বাঁচাতে গিয়ে পুরো পরিবহন খাতে বিশৃঙ্খলা তৈরি করার দরকার নেই।


মাননীয় প্রধানমন্ত্রী মেহেনতি মানুষের কথা চিন্তা করে সিটি এলাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দিয়েছেন। তবে মহাসড়কে এ যানবাহন চলাচলে পূর্বের মতোই নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে। তবে যেসব দিক বিবেচনায় নিয়ে ব্যাটারিচালিত রিকশা বন্ধ করার ঘোষণা দেয়া হয়েছিল সেদিকটি মাথায় রেখেই মহাসড়কে এ ব্যাপারে নজরদারি বাড়াতে হবে।