বিদেশে বাড়ি-গাড়ি থাকা আমলাদের তালিকা প্রকাশের দাবি সংসদে

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ১৬ই জানুয়ারী ২০২৩ ০৬:৫৪ অপরাহ্ন
বিদেশে বাড়ি-গাড়ি থাকা আমলাদের তালিকা প্রকাশের দাবি সংসদে

বিদেশে বাড়ি-গাড়ি আছে এমন আমলাদের তালিকা সংসদে প্রকাশের দাবি জানিয়েছেন বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য ব্যারস্টার শামীম হায়দার পাটোয়ারি। তিনি বলেছেন, গণমাধ্যমে এসেছে আমলাদের বিদেশে প্রচুর সম্পদ আছে। আমলাদের মধ্যে কাদের বিদেশে বাড়ি-গাড়ি আছে তাদের তালিকা সংসদে প্রকাশ করা উচিৎ। তাদের বরখাস্ত করে বিচারের আওতায় আনা উচিৎ। এমনকি তাদের ফাঁসি দেওয়া উচিৎ বলে মন্তব্য করেন তিনি।


আজ সোমবার জাতীয় সংসদ অধিবেশনে সরকারি কর্ম কমিশন বিল পাসের প্রক্রিয়ায় অংশ নিয়ে তিনি এ সব কথা বলেন।


স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে শামীম হায়দার পাটোয়ারী আরো বলেন, একটি লোক মার্ডার করলে একজন খুন হয়। কিন্তু হাজার কোটি টাকা দুর্নীতি করলে দেশে দুর্ভীক্ষের আশঙ্কা দেখা দেয়। এতে লক্ষ লোকের জীবনহানির আশঙ্কা থাকে। তাই দুর্নীতির সঙ্গে জড়িতদের শাস্তি হওয়া উচিৎ।


তিনি বলেন, আমলাদের সঙ্গে রাজনীতিবিদদের মনোস্তাত্বিক দ্বন্দ্ব ও দূরত্ব। আমলাদের উচিৎ মন থেকে রাজনীতিবিদদের শ্রদ্ধা করা। প্রতিমন্ত্রীর মতো আমলারাও সজ্জন হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।


সরকারি কর্ম কমিশন গঠনের ক্ষেত্রেই অনিয়ম হয় বলে অভিযোগ করেন সংসদ সদস্য ফখরুল ইমাম। তিনি বলেন, কমিশন চেয়ারম্যান ও সদস্য নিয়োগ দেয় সরকার। সেখান থেকে জটিলতা শুরু হয়। নিয়োগে অনিয়ম হয়। নিয়োগকৃতরা সঠিক প্রশিক্ষণ পান না। তারা দুর্নীতিতে জড়িয়ে পড়েন। ফলে সংকট তৈরি হয়। তাই সংবিধান অনুযায়ী কমিশন গঠনের বিষয়টি স্পষ্ট করা দরকার।


সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজী বলেন, সংবিধানে কর্ম কমিশন আইন সম্পর্কে সম্পষ্ট বলা হয়েছে। অথচ বিলে ধরেই নেওয়া হয়েছে সরকারি নিয়োগে অনিয়ম-দুনীতি হবে। যে কারণে বারবার শাস্তির কথা বলা হয়েছে। দায়িত্বশীল কর্মকর্তারা অনিয়ম করবেন, এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।


চল্লিশতম বিসিএস’র নন ক্যাডারদের দ্রুত নিয়োগের দাবি জানান সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু। তিনি বলেন, কোনো সুনির্দ্দিষ্ট ব্যাখ্যা ছাড়াই তাদের নিয়োগ আটকে রাখা হয়েছে। যে কারণে প্রায় আট হাজার প্রার্থী আন্দোলন করছেন। এটা বিবেচনায় নিতে হবে। তৃতীয় শ্রেণির কর্মচারী নিয়োগের জন্য পৃথক বডি করার প্রস্তাব করেন তিনি।