ব্রিজ ভেঙ্গে খালে ট্রাক, বরিশাল-ভোলা মহাসড়কে যান চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: রবিবার ৩রা মার্চ ২০২৪ ০৭:৩৫ অপরাহ্ন
ব্রিজ ভেঙ্গে খালে ট্রাক, বরিশাল-ভোলা মহাসড়কে যান চলাচল বন্ধ

বরিশাল-ভোলা মহাসড়কের টুঙ্গিবাড়িয়া এলাকায় একটি বেইলি ব্রিজ ভেঙ্গে লোহার কুচি ভর্তি ট্রাক খালে পড়েছে। এতে গুরুত্বর কোন হতাহতের ঘটনা না ঘটলেও দীর্ঘ ১২ ঘন্টার অধিক সময় ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে বলে জানিয়েছে থানা পুলিশ।


 


বরিশাল মেট্রোপলিটন পুলিশের বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রহমান মুকুল রোববার (০৩ মার্চ) বিকেলে সোয়া ৩ টায় বাংলানিউজকে জানান, রাত আড়াইটার দিকে বেইলি ব্রিজটি ভেঙ্গে পড়ে। আর ওইসময় ব্রিজের ওপর থাকা বরিশাল থেকে ভোলামুখী ট্রাকটি খালে উল্টে পড়ে যায়। এতে ট্রাকের ভেতরে থাকা চালক ও হেলপাড় আহত হলেও তাদের কারও অবস্থা গুরুত্বর নয়।


 


তিনি বলেন, ঘটনার পর সকালে সড়ক ও জনপদ বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে আসেন। তার ব্রিজটি মেরামতের পাশাপাশি বিকল্প ভাবে সড়ক যোগাযোগ ব্যবস্থা সচল করার চেষ্টা চালাচ্ছেন।  আর সেটি না হওয়া পর্যন্ত বরিশাল-ভোলা রুটে যান চলচল বন্ধ থাকবে।  রাত আড়াইটা থেকে এ পর্যন্ত সড়কের দুই পাশে যানবাহনগুলো স্থির অবস্থায় রয়েছে।


 


স্থানীয়রা জানান, যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় সড়কের উভয় প্রান্তে প্রায় ১ কিলোমিটার জুড়ে সৃষ্টি হয়েছে যানজট। ভোগান্তিতে পরেছেন সাধারণ মানুষ।  ব্রিজটি ভেঙ্গে যাওয়ার কারণে পন্য ও যাত্রীবাহি বাস চলাচল বন্ধ হয়েছে। মানুষকে পায়ে হেটে বিকল্প পথে খালটি পারাপার হয়ে গন্তব্যে যেতে হচ্ছে।


 


ট্রাকের চালক ও হেলপার জানিয়েছেন, বেনাপোল থেকে বরিশাল-ভোলা হয়ে চট্টগ্রাম যাওয়ার কথা ছিল ট্রাকটির। কিন্তু শনিবার মধ্যরাত সোয়া ২ টার দিকে বরিশাল ভোলা মহাসড়কের টুঙ্গিবাড়িয়ার স্লুইজ গেট এলাকার বেইলি ব্রীজটি ভেঙে পরে। আর রড তৈরির কাঁচামালের ২৫ টন লোহার কুঁচি ভর্তি ট্রাকটি ওই ব্রিজটি পারাপার হচ্ছিল। ব্রিজটি ভেঙ্গে পড়ায় ট্রাকটি উল্টে খালে পড়ে যায়, আর এতে অল্পের জন্যে প্রাণে বাঁচেন ট্রাকের চালক, হেলপার। তবে স্থানীয়রা তাৎক্ষনিক তাদের উদ্ধারে এগিয়ে আসে।


 


টুঙ্গিবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাদিরা রহমান জানান, বেইলি ব্রীজ ভেঙে পরায় বন্ধ হয়ে গেছে বরিশাল ভোলা মহাসড়কে যান চলাচল। শতশত মানুষসহ এ পথ দিয়ে স্বল্প সময়ে সড়ক পথে ভোলা, নোয়াখালী, ফেনীসহ চট্টগ্রাম যান যাত্রীরা।


 


স্থানীয়দের অভিযোগ, যেনতেনভাবে মাত্র এক মাস আগে ব্রিজটি তৈরি করে রেখেছে ঠিকাদারি প্রতিষ্ঠান। গত বেশকিছু দিন ধরে একাধিকবার বলা হলেও ব্রিজ মেরামতে উদ্যোগ নেয়া হয়নি বলে ক্ষোভ রয়েছে তাদের। একই কথা জানিয়েছেন এ রুটে চলাচলকারী ট্রাক, বাস ও ট্যাংক লরির চালক হেলপাররা। তাদের দাবি সেতুটি দিয়ে কি পরিমান ওজনের যানবাহন চলাচল করতে পারবে তারও নির্দেশনা দেয়া ছিল না। থাকলেও হয়তো ট্রাকটি ঝুকি নিত না।


 


ঘটনাস্থল পরিদর্শন করে সড়ক ও জনপদ বিভাগ বরিশালের নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন দাবী করেছেন, ২০ টন ধারণ ক্ষমতা সম্পন্ন বেইলি ব্রিজটিতে অতিরিক্ত পণ্য ওঠাতেই দুর্ঘটনাটি ঘটেছে। দ্রুত সমাধানের চেষ্টা চলছে বলে দাবী তাদের।


 


এদিকে সড়কটিতে যানবাহন চলাচলের ব্যবস্থা দ্রুত করার নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন সড়ক ও জনপদ বিভাগ বরিশাল অঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এ,কে,এম, আজাদ রহমান।


 


স্থানীয়রা জানিয়েছেন, কর্মকর্তারা পরিদর্শনের পর ব্রিজটি সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। তবে সেটিতে সময় লাগায় এখন বিকল্প অস্থায়ী সড়ক নির্মানের কথা জানিয়েছেন তারা। আর যারা ব্রিজটি সংস্কারের কাজে নিয়জিত তারা বলছেন, কমপক্ষে দুদিন লাগবে ব্রীজটি ঠিক করতে।