এইচএসসি ফলাফল: পাসের হার ৭৭.৭৮%, আগের বছরের তুলনায় কম

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: মঙ্গলবার ১৫ই অক্টোবর ২০২৪ ১১:১৬ পূর্বাহ্ন
এইচএসসি ফলাফল: পাসের হার ৭৭.৭৮%, আগের বছরের তুলনায় কম

চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল মঙ্গলবার (১৫ অক্টোবর) প্রকাশিত হয়েছে। এবারের গড় পাসের হার দাঁড়িয়েছে ৭৭.৭৮%, যা গত বছর ছিল ৭৮.৬৪%। 


এ বছর ফলাফল প্রকাশের ক্ষেত্রে একটি পরিবর্তন লক্ষ্য করা গেছে; কেন্দ্রীয়ভাবে ফল প্রকাশের পরিবর্তে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডগুলো নিজ নিজ ফল ঘোষণা করেছে। আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার এই তথ্য জানান। 


সোশ্যাল মিডিয়া ও মোবাইল প্রযুক্তির সুবিধা নিয়ে শিক্ষার্থীরা এসএমএসের মাধ্যমে সহজেই তাদের ফলাফল জানতে পারছেন। ফল জানাতে বোর্ডের নির্ধারিত নম্বরগুলো ব্যবহার করতে হবে। 


এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী মোট শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৪ লাখ ৫০ হাজারেরও বেশি। পরীক্ষা শুরু হয় ৩০ জুন, তবে সিলেট বোর্ডের পরীক্ষার কার্যক্রম বন্যার কারণে ৯ জুলাই থেকে শুরু হয়। উল্লেখ্য, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ফলে কিছু পরীক্ষাও স্থগিত করা হয়েছিল। 


এবারের পরীক্ষায় ১১টি বোর্ডের শিক্ষার্থীরা অংশ নিয়েছিল, কিন্তু কিছু পরীক্ষার বিষয় বাতিল করা হয়। বাতিল পরীক্ষাগুলোতে এসএসসি পরীক্ষার ভিত্তিতে শিক্ষার্থীদের নম্বর নির্ধারণ করা হয়েছে। সেক্ষেত্রে সাবজেক্ট ম্যাপিং নীতিমালাও অনুসরণ করা হয়েছে। 


ফলাফল জানার জন্য শিক্ষার্থীরা ঢাকা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে তাদের EIIN দিয়ে প্রতিষ্ঠানভিত্তিক ফল ডাউনলোড করতে পারবেন। এছাড়াও, SMS-এর মাধ্যমে ফল জানাতে চাইলে শিক্ষার্থীদের নির্ধারিত ফরম্যাটে (HSC Board name (first 3 letters) Roll Year) লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। 


শিক্ষার্থীরা এবার ফলাফলে সন্তুষ্ট হলেও শিক্ষার মানের ওপর আরও গুরুত্বারোপ করছেন বিশেষজ্ঞরা। তারা মনে করেন, শিক্ষার মান বাড়াতে হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পদক্ষেপ নিতে হবে।