দেশে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: শনিবার ১২ই অক্টোবর ২০২৪ ০৭:৩৮ অপরাহ্ন
দেশে ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু

এডিস মশাবাহিত ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৯ জনের মৃত্যু হয়েছে, যা চলতি বছরে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হিসেবে গণ্য হচ্ছে। এই মৃত্যু মিলে চলতি বছর ডেঙ্গুতে মোট মৃত্যুর সংখ্যা ২১০ জনে পৌঁছেছে।


শুক্রবার (১১ অক্টোবর) সকাল ৮টা থেকে শনিবার (১২ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত একদিনে ৯ জনের মৃত্যু হয়েছে। এর আগে ২ আগস্ট একদিনে সর্বোচ্চ ৮ জনের মৃত্যু হয়েছিল। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


এছাড়া, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৯১৫ জন। জানুয়ারি থেকে এখন পর্যন্ত মোট ৪১ হাজার ৮১০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। নতুন ভর্তি রোগীদের মধ্যে বরিশাল বিভাগে ১০৮ জন, চট্টগ্রাম বিভাগে ১৯৭ জন, ঢাকা বিভাগে (সিটি করপোরেশনের বাইরে) ১০০, ঢাকা উত্তর সিটিতে ১৭৫, ঢাকা দক্ষিণ সিটিতে ১৫৬, খুলনা বিভাগে ৯৭ জন রয়েছেন।


রাজশাহী বিভাগে ২৪ জন, ময়মনসিংহ বিভাগে ৪৫ জন, রংপুর বিভাগে ৯ জন এবং সিলেট বিভাগে ৪ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। গত একদিনে দেশে ৭৮০ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। চলতি বছর মোট ৩৭ হাজার ৯৫২ জন রোগী হাসপাতালে ছাড়পত্র লাভ করেছেন।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ডেঙ্গুর বিস্তার ও মৃত্যুর হার উদ্বেগজনক। গত বছর বাংলাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন হাসপাতালে ভর্তি হন এবং মারা যান ১ হাজার ৭০৫ জন। এ বছরও পরিস্থিতি নিয়ন্ত্রণে নেওয়ার জন্য সরকারের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে, কিন্তু মানুষের সচেতনতা ও সতর্কতা প্রয়োজন।


বৈশ্বিক উষ্ণায়ন, নগরায়ণ ও জলবায়ু পরিবর্তনের ফলে এডিস মশার প্রজনন বৃদ্ধি পাচ্ছে, যা ডেঙ্গুর সংক্রমণের প্রধান কারণ। স্বাস্থ্য কর্তৃপক্ষের পক্ষ থেকে মশা নিধনে কার্যকরী পদক্ষেপ গ্রহণের পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধির ওপর জোর দেওয়া হচ্ছে।