গণপিটুনি দিয়ে হত্যা: আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা নেবে পুলিশ

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২০শে সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৬ অপরাহ্ন
গণপিটুনি দিয়ে হত্যা: আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা নেবে পুলিশ

বাংলাদেশে সম্প্রতি বেশ কিছু গণপিটুনি দিয়ে হত্যার ঘটনা ঘটেছে, যা নিয়ে দেশজুড়ে উদ্বেগ প্রকাশ করা হচ্ছে। এ ধরনের নৃশংসতা বন্ধে বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টার্স থেকে কঠোর হুঁশিয়ারি দেওয়া হয়েছে। শুক্রবার সকালে এক বিজ্ঞপ্তিতে আইন নিজের হাতে তুলে নেওয়ার বিষয়ে সতর্ক করা হয়েছে। 


বিজ্ঞপ্তিতে বলা হয়, "সম্প্রতি কোথাও কোথাও গণপিটুনি দিয়ে মানুষ হত্যার ঘটনা পরিলক্ষিত হচ্ছে। এ ধরনের মব জাস্টিস কোনোভাবেই কাম্য নয়। কেউ আইন নিজের হাতে তুলে নিলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণে বাংলাদেশ পুলিশ বদ্ধপরিকর।"


পুলিশের এ সতর্কবার্তায় আরও বলা হয়েছে, "কেউ অন্যায় করলে বা অপরাধী হলে দেশের প্রচলিত আইন অনুযায়ী ওই ব্যক্তির বিচার হবে। আইন নিজের হাতে তুলে নেওয়ার অধিকার কারও নেই। অপরাধীকে আইনের হাতে সোপর্দ করতে হবে এবং কেউ আইন নিজের হাতে তুলে নিলে তা শাস্তিযোগ্য অপরাধ হবে।"


পুলিশ জনগণকে মব জাস্টিস থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে বলেছে, যেকোনো অপরাধ বা অন্যায় দেখলে ৯৯৯ জাতীয় জরুরি সেবায় যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, "আইন নিজের হাতে তুলে না নেওয়ার জন্য সকলের প্রতি বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে। গণপিটুনি বা মব জাস্টিসের পুনরাবৃত্তি রোধে পুলিশের সহযোগিতা কামনা করা হচ্ছে।"


পুলিশের এই সতর্কবার্তা এমন এক সময়ে এসেছে যখন দেশের দুটি বিশ্ববিদ্যালয়ে গণপিটুনিতে হত্যার ঘটনা ঘটেছে। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে তোফাজ্জল হোসেন নামে এক ব্যক্তিকে এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শামীম আহমেদ ওরফে শামীম মোল্লাকে পিটিয়ে হত্যা করা হয়। এই দুই ঘটনার পর দেশব্যাপী ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন উভয় ঘটনার মামলাও করেছে এবং কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে।


এ ধরনের সহিংসতা বন্ধ করতে পুলিশের পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা। আইন নিজের হাতে তুলে নেওয়ার প্রবণতা বন্ধ করা না গেলে বিচারব্যবস্থা ও সমাজে ন্যায়বিচারের ওপর আস্থা নষ্ট হতে পারে। তাই পুলিশের এই হুঁশিয়ারি সময়োপযোগী ও প্রয়োজনীয় বলে মনে করছেন সচেতন নাগরিকরা।