পাকিস্তানের সাথে আলোচনায় বসতে রাজি ভারত

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ২রা সেপ্টেম্বর ২০১৯ ০৫:০৬ অপরাহ্ন
পাকিস্তানের সাথে আলোচনায় বসতে রাজি ভারত

কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তান উত্তেজনার মধ্যে ফের দু'দেশের মধ্যে সীমান্তে গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে নিজেদের এক সেনা নিহত হয়েছে বলে অভিযোগ করেছে ভারত। পরিস্থিতি স্বাভাবিক করতে পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়েছে ভারত। তবে এ জন্য ইসলামাবাদকে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিহার করতে হবে বলে শর্ত দিয়েছে নয়াদিল্লি। ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের প্রতিবাদে সোমবারও পাকিস্তানের করাচিতে বিক্ষোভ করেন স্থানীয় বাসিন্দারা। এ সময় তারা নরেন্দ্র মোদি সরকারের সমালোচনা করে বক্তব্য দেন। অঞ্চলটি থেকে কারফিউ প্রত্যাহারের দাবিও করেন তারা।

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানে প্রতিবাদ সমাবেশের মধ্যেই সীমান্ত রেখায় গোলাগুলির ঘটনা ঘটেছে। ভারতীয় সেনাবাহিনীর দাবি, কাশ্মীরের পুঞ্চ জেলায় পাকিস্তানের সেনারা সোমবার গুলি ও মর্টার হামলা চালায়। এতে প্রাণহানির ঘটনাও ঘটেছে। জবাবে ভারতও পাল্টা গুলি করে এর জবাব দিয়েছে। ভারত-পাকিস্তানের এ উত্তেজনা ছড়িয়েছে মালদ্বীপে অনুষ্ঠিত স্পিকার সম্মেলনেও। রোববার সম্মেলনে কাশ্মীর নিয়ে বিরোধে জড়ায় নয়াদিল্লি ও ইসলামাবাদ। দেখা দেয় তুমুল বাকবিতণ্ডা।

তবে পরিস্থিতি পরিস্থিতি স্বাভাবিক করতে ইরমান খান প্রশাসনের সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়েছে নরেন্দ্র মোদি প্রশাসন। তবে এ জন্য ইসলামাবাদকে জঙ্গিবাদের পথ পরিহার করতে হবে বলে জানিয়েছেন, ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী ড. এস. জয়শঙ্কর। ইউরোপীয় ইউনিয়নের কমিশনার ক্রিসটস স্টাইনিয়া-নাইডসের সঙ্গে বৈঠকে এ কথা বলেন তিনি।

এদিকে কাশ্মীর ইস্যুতে বিরোধিতা না করে বিরোধীদল কংগ্রেসকে ভোট ব্যাংকের রাজনীতি বন্ধের আহ্বান জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের প্রসঙ্গে সব রাজনৈতিক দলকে এক হওয়ার পরামর্শ দেন তিনি। গত ৫ই আগস্ট জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে বিজেপি সরকার। এরপর থেকে অঞ্চলটি কার্যত অবরুদ্ধ। পর্যটকরাও ভ্রমণ করতে পারছেন না।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব