ভারত দখল করার ঘোষণা দিল আইএস

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শনিবার ১১ই মে ২০১৯ ০৯:০৫ অপরাহ্ন
ভারত দখল করার ঘোষণা দিল আইএস

ভারতে প্রথমবারের মতো নিজেদের প্রদেশ প্রতিষ্ঠার দাবি জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএস। নতুন ওই প্রদেশের নাম দেয়া হয়েছে এলায়াহ অব হিন্দ। শুক্রবার (১০ মে) আইএসের সংবাদ সংস্থা আমাক এই নতুন প্রদেশের কথা ঘোষণা করেছে। উত্তাল কাশ্মীরে বিদ্রোহীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর লড়াইয়ে একজন নিহত হওয়ার পর তারা এমন দাবি করেছে। নিহত ওই ব্যক্তির সঙ্গে আইএসের যোগসাজশ ছিল বলে অভিযোগ করা হয়েছে। বিবৃতিতে কাশ্মীরের সোফিয়ান জেলায় আমশিপোরা শহরে ভারতীয় সেনাবাহিনীর হতাহতের দায় স্বীকার করেছে আইএস। শুক্রবার পুলিশের সঙ্গে মুখোমুখি সংঘাতে সোফিয়ানে ইশফাক আহমাদ সোফি নামের একজন নিহত হয়েছেন।

এসআইটিই ইনটেল গ্রুপের পরিচালক রিটা খাজ বলেন, সত্যিকারের শাসন নেই এমন জায়গায় নিজেদের প্রদেশ ঘোষণা একেবারে হাস্যকর। এতে কিছুই অর্জন হবে না। এমন ঘটনায় বিশ্ববাসী হয়ত বিস্মিত হবেন। কিন্তু এই ঝুঁকিপূর্ণ অঞ্চলে জিহাদিদের এমন ভূমিকা আইএস খেলাফতের মানচিত্র নতুন করে তৈরি করতে সহায়ক হবে। ভারতীয় এক সেনা কর্মকর্তা জানিয়েছে, আইএসের আনুগত্য প্রকাশের আগে গত এক দশক ধরে বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠীতে সক্রিয় ছিলেন নিহত সোফি।

প্রসঙ্গত, গত এপ্রিলে ইরাক ও সিরিয়ায় তাদের স্বঘোষিত খেলাফত থেকে বিতাড়িত হওয়ার পর নিজেদের অবস্থান শক্ত করতে নতুন প্রদেশ প্রতিষ্ঠার বিবৃতি দিয়েছে আইএস। ইরাক ও সিরিয়ায় একসময় কয়েক হাজার মাইলজুড়ে ভূখণ্ড নিয়ন্ত্রণ করতো। খেলাফতের উৎখাতের পর আইএস নিজেদের আকস্মিক ও আত্মঘাতী হামলার সংখ্যা বাড়িয়েছে। এমনকি শ্রীলংকায় ইস্টার সানডে হামলারও দায় স্বীকার করেছে এ জঙ্গি গোষ্ঠী। ওই হামলায় ২৫৩ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। যাদের মধ্যে অন্তত ৪২ জন বিদেশি নাগরিক রয়েছেন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব