আল জাজিরার প্রতিবেদন-ফেরারির জীবন ছাত্রলীগ নেতাদের , অজানা যাত্রা!

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: রবিবার ২৭শে অক্টোবর ২০২৪ ০৭:০৮ অপরাহ্ন
আল জাজিরার প্রতিবেদন-ফেরারির জীবন ছাত্রলীগ নেতাদের , অজানা যাত্রা!

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা বাংলাদেশ ছাত্রলীগের ওপর নিষেধাজ্ঞার একটি বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৪ বছর বয়সী ছাত্র ফাহমি (ছদ্মনাম) গত আগস্টের শুরুর দিকে আত্মগোপনে রয়েছেন। আওয়ামী লীগের ছাত্র সংগঠন হিসেবে পরিচিত ছাত্রলীগ ১৫ বছরের বেশি সময় ধরে ক্ষমতায় ছিল, তবে গত আগস্টে ছাত্রদের নেতৃত্বাধীন আন্দোলনের মুখে সরকার পতন ঘটে এবং শেখ হাসিনা ভারতে পালিয়ে যান।


বাংলাদেশের অন্তর্বর্তী সরকার সম্প্রতি ছাত্রলীগকে একটি ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা করে নিষিদ্ধ করেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, ছাত্রলীগের বিরুদ্ধে সহিংসতা ও জনসম্পদের অপব্যবহারের গুরুতর অভিযোগ রয়েছে।


ফাহমি বলেন, "আমি আগে এই সরকারের একজন প্রভাবশালী ব্যক্তি ছিলাম, কিন্তু এখন আমি ফেরারির মতো ছুটছি।" তার গল্পের মাধ্যমে ছাত্রলীগের অনেক সদস্যের বর্তমান অবস্থার প্রতিফলন ঘটে। আওয়ামী লীগের সঙ্গে যুক্ত ছাত্ররা এখন প্রতিশোধের শিকার এবং কারাবাসের মুখোমুখি হচ্ছে।


তিনি আরও জানান, তার পরিবারের ওপর চাপ বাড়ানোর জন্য তার বোনের বিক্ষোভে অংশগ্রহণের কারণে তাদের বাড়ি আগুন লাগানো হয়। ফাহমি বলেন, "দলীয় বাধ্যবাধকতা আমাকে আটকে রেখেছিল।"


ফাহমি অস্বীকার করেন যে তিনি সহিংসতার অংশ ছিলেন, কিন্তু বলেন যে তার পরিবার এখন বিপদের মুখে। "দল আমাকে রাজনৈতিক ঘুঁটি হিসেবে ব্যবহার করেছে, কিন্তু এখন তারা আমাকে একা ফেলে দিয়েছে," তিনি আক্ষেপ করেন।


বাংলাদেশের সরকার ২৩ অক্টোবর এক গেজেট প্রকাশের মাধ্যমে ছাত্রলীগকে আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ করে। বিশেষত, সরকার বলছে, ছাত্রলীগের বিরুদ্ধে ক্ষোভ ও বিক্ষোভের প্রতিক্রিয়া হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 


এভাবে ছাত্রলীগের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটের একটি নতুন অধ্যায়ের সূচনা করছে, যেখানে উগ্রপন্থার বিরুদ্ধে জোরালো পদক্ষেপ নেওয়া হচ্ছে।