আওয়ামী পুলিশ কর্মকর্তাদের মতাদর্শর ভেরিফিকেশন চলছে, চাকুরী হারাবেন অনেকই

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: রবিবার ২৭শে অক্টোবর ২০২৪ ১০:৫২ পূর্বাহ্ন
আওয়ামী পুলিশ কর্মকর্তাদের মতাদর্শর ভেরিফিকেশন চলছে, চাকুরী হারাবেন অনেকই

বাংলাদেশ পুলিশের বিশেষ শাখা সম্প্রতি ছয়টি বিসিএস (২৮, ৩৫, ৩৬, ৩৭, ৪০ ও ৪১তম) এ নিয়োগ পাওয়া পুলিশ কর্মকর্তাদের রাজনৈতিক মতাদর্শ যাচাইয়ের জন্য নতুন ভেরিফিকেশন প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে। জন প্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এই উদ্যোগের মূল উদ্দেশ্য হল পতিত আওয়ামী লীগ সরকারের সময়ে পুলিশে নিয়োগ পাওয়া ছাত্রলীগের নেতাকর্মীদের চিহ্নিত করা।


২০ অক্টোবর একটি নির্দেশনা পত্রের মাধ্যমে এ ভেরিফিকেশনের জন্য বিশেষ শাখা কর্তৃক চিঠি জারি করা হয়। এতে বলা হয়েছে, নিয়োগ পাওয়া পুলিশ কর্মকর্তাদের জীবনবৃত্তান্তের পুনঃযাচাই করা হবে। সংশ্লিষ্ট কর্মকর্তার নাম, জন্ম তারিখ, জাতীয় পরিচয়পত্র, ফোন নম্বর, ই-মেইল এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য সহ মোট আটটি গুরুত্বপূর্ণ দিক যাচাই করতে হবে।


এছাড়া, তাদের শিক্ষাপ্রতিষ্ঠান, সেশন ও অধ্যয়ন বিষয় এবং অবস্থান/আবাসিক হলের তথ্যও সংগ্রহ করা হবে। বিশেষভাবে, ছাত্র রাজনীতিতে তাদের সম্পৃক্ততা ও যদি তারা অন্য জেলায় পড়ালেখা করে থাকেন, তাহলে সেখানকার রাজনৈতিক সম্পর্কও যাচাই করা হবে। 


পুলিশ কর্মকর্তাদের বন্ধু-বান্ধব ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের কাছ থেকে তথ্য সংগ্রহের নির্দেশনাও রয়েছে। প্রতিবেদনে এ ধরনের তথ্যের গোপনীয়তা বজায় রাখতে হবে এবং দ্রুত প্রতিবেদন প্রস্তুত করতে হবে। 


নতুন এই ভেরিফিকেশন প্রক্রিয়ার মাধ্যমে সরকারের লক্ষ্য হলো পুলিশ বাহিনীতে রাজনৈতিক ও সামাজিক অবস্থান বিষয়ক তথ্যের ভিত্তিতে নিয়োগপ্রাপ্তদের প্রফাইল নিরীক্ষণ করা। পুলিশের এই পদক্ষেপকে বেশ কিছু মহল রাজনৈতিক প্রতিশোধের চেষ্টা হিসেবে দেখছেন, তবে সরকারের পক্ষ থেকে বিষয়টি নিরাপত্তা ও প্রফেশনালিজমের খাতিরে নেওয়া উদ্যোগ বলে দাবি করা হচ্ছে। 


এখন প্রশ্ন হচ্ছে, এই ভেরিফিকেশন প্রক্রিয়ার ফলে কি পুলিশের অভ্যন্তরে গুণগত পরিবর্তন আসবে, নাকি এটি রাজনৈতিক উদ্দেশ্যে পরিচালিত একটি তদন্ত? সময়ই বলবে।