২০০ বছরে কম বয়সী প্রধানমন্ত্রী ঋষি সুনাক

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ২৫শে অক্টোবর ২০২২ ০৭:১৮ অপরাহ্ন
২০০ বছরে কম বয়সী প্রধানমন্ত্রী ঋষি সুনাক

যুক্তরাজ্যের ৫৭তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রধানমন্ত্রী হিসেবে ডাউনিং স্ট্রিট থেকে প্রথমবারের মতো জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন ঋষি সুনাক। ভাষণে সুনাক পূর্বসূরিদের ভুলগুলো শুধরাতে এবং তা নিয়ে কাজ করতে ঐক্যের ডাক দিয়েছেন তিনি। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।


ভাষণে সুনাক বলেন, আমাকে ভুলগুলো ঠিক করার জন্য নিযুক্ত করা হয়েছে। আমি আমার দেশকে ঐক্যবদ্ধ করবো, তা কথার মাধ্যমে না কাজের মাধ্যমে। আমি বুঝতে পেরেছি এই মুহূর্ত আমাদের কত কঠিন সময়।


ভাষণে সুনাক দেশটির সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রশংসা করেছেন। সুনাক বলেন, প্রধানমন্ত্রী হিসেবে বরিসের অবিশ্বাস্য অর্জনের কারণে আমি তার প্রতি সবসময় কৃতজ্ঞ থাকবো।


এ ছাড়া দেশের গভীর অর্থনৈতিক সংকটের কথা স্বীকার করেছেন সুনাক। এই নিয়ে ভাষণে তিনি বলেছেন, দেশের অর্থনীতি স্থিতিশীলতা ফিরে আনতে আমাদের কঠিন সিদ্ধান্ত নেওয়া জরুরি হয়েছে।


এক বছরের মধ্যেই দেশটি তিনজনকে প্রধানমন্ত্রী হিসেবে পেল। এর আগে ইতিহাস গড়ে ক্ষমতাসীন পার্টি কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হয়েছেন ঋষি সুনাক। এ ছাড়া মাত্র ৪২ বছরের সুনাক হচ্ছেন ২০০ বছরের বেশি সময়ের মধ্যে ব্রিটেনের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী।


এর আগে একই বয়সে রবার্ট ব্যাংক্স জেনকিনসন ১৮১২ ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বে বসেন। পরবর্তীতে ডেভিড ক্যামেরন ৪৩ বছর বয়সে ২০১০ সালে সবচেয়ে কম বয়সী ব্রিটিশ প্রধানমন্ত্রী আরেক রেকর্ড গড়েন।