দেশের জন্য প্রাণ দিয়েছেন দাদা, মূর্তিতে রাখি পরালেন বোন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ১২ই আগস্ট ২০২২ ১০:৪২ পূর্বাহ্ন
দেশের জন্য প্রাণ দিয়েছেন দাদা, মূর্তিতে রাখি পরালেন বোন

বৃহস্পতিবার ছিল রাখি পূর্ণিমা। শুক্রবার সকাল ৭টা পর্যন্ত ছিল রাখি বন্ধন উৎসব পালনের সময়। গোটা দেশজুড়ে বোন ও দিদিরা দাদা-ভাইয়ের মঙ্গল কামনায় তাদের কবজিতে বেঁধে দিয়েছে রাখি। দেশের প্রধানমন্ত্রী থেকে একেবারে অন্ত্যজ শ্রেণির মানুষ, সকলকেই দেখা গিয়েছে উৎসবে মেতে উঠতে। কিন্তু এই বিপুল সমারোহের মধ্যে যখন একটি বিশেষ ছবি ভাইরাল হয়ে যায়, তখন অবাক হতেই হয়।


যদিও ছবিটি খতিয়ে দেখলেই পরিষ্কার হয়ে যায়, কেন এই ছবি আলাদা। কেন হৃদয়ের তন্ত্রীতে টান লাগে এই ছবি দেখলে। আসলে এক বোনকে এই ছবিতে দেখা গেলেও তিনি রাখি বাঁধছেন যার হাতে সে একটি মূর্তি। আসলে এই মূর্তি একটি শহিদের। দেশমায়ের সেবায় জীবন উৎসর্গ করা এক শহিদের। দাদাকে হারানো বোন তাই তাঁর স্ট্যাচুতেই রাখি পরিয়ে দিয়েছেন। স্বাভাবিক ভাবেই এমন ছবির আবেদনে যেন কথা হারিয়ে ফেলছে নেট ভুবন।


লিঙ্কদিনে বেদান্ত বিড়লা ছবিটি শেয়ার করেছেন। সেই সঙ্গে তিনি জানিয়েছেন সমস্ত বৃত্তান্ত। জানা যাচ্ছে, স্ট্যাচু যাঁর, সেই শহিদ জওয়ানের নাম গণপৎ রাম কাডওয়াসরা। ২০১৭ সালের ২৪ সেপ্টেম্বর জম্মু ও কাশ্মীরে শত্রুপক্ষের গুলিতে প্রাণ হারান রাজস্থানের যোধপুরের বাসিন্দা গণপৎ। জাঠ রেজিমেন্টের ওই শহিদ জওয়ানের স্মৃতিতে তৈরি করা হয়েছে বিরাট ওই মূর্তি। আর তাতেই রাখি বেঁধে দিতে দেখা যাচ্ছে তাঁর বোনকে। যদিও তাঁর পরিচয় জানা যায়নি। কেবল ছবিটিই যেন অনেক কথা বলে যায়।


বহু স্মৃতি, হৃদয়ের আবেগ উপচানো শোক আর অনেক ভালবাসার জলছবি হয়ে ওই মুহূর্তটি নেট ভুবনে তার জায়গা করে নিয়েছে। শেয়ার হওয়ার পর থেকেই তা ভাইরাল হয়ে যায়। রাখির এমন অভূতপূর্ব ছবি দেখে মুগ্ধ নেটিজেনরা। উৎসব পালনের এত ছবির মধ্যে এই বিষাদমাখা ছবিটি তার নিজস্ব আবেদনেই অনন্য। দেখার পর কয়েক মুহূর্তের জন্য স্তব্ধ করে দেয় সকলকে। আর বুঝিয়ে দিয়ে যায়, মৃত্যু কখনও ভালবাসাকে হারাতে পারে না। তা নিজের মতো করে তার রাস্তা করে নেয়।