একসঙ্গে যুদ্ধবিমান চালিয়ে বাবা-মেয়ের ইতিহাস

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ৫ই জুলাই ২০২২ ০৮:২২ অপরাহ্ন
একসঙ্গে যুদ্ধবিমান চালিয়ে বাবা-মেয়ের ইতিহাস

বাবা-মেয়ের সম্পর্ক মানেই প্রচুর আবদার আর ভালোবাসা। বাবাকে আদর্শ করেই বেড়ে ওঠে অনেক মেয়ে। কিন্তু বাবার সঙ্গে একই পেশায় একসঙ্গে কাজ করা- যেকোনও মেয়ের কাছেই স্বপ্নের মতো। কিন্তু স্বপ্নও তো মাঝে মাঝে সত্যি হয়। তেমনি ঘটনা ঘটল ভারতীয় বায়ুসেনায় (Indian Air Force)। একই যুদ্ধবিমান আকাশে ওড়ালেন বাবা-মেয়ের জুটি। প্রথমবার এমন নজির দেখা গিয়েছে বায়ুসেনায়। 


ছোটবেলা থেকেই বায়ুসেনায় কর্মরত বাবাকে দেখেই বড় হয়েছেন অনন্যা শর্মা। তাঁর বাবা সঞ্জয় শর্মা বর্তমানে বায়ুসেনার এয়ার কমোডোর পদে নিযুক্ত আছেন। ১৯৮৯ থেকে বায়ুসেনাতে কর্মরত আছেন সঞ্জয়। বরাবর স্বপ্ন দেখে এসেছেন, আকাশের বুক চিরে যুদ্ধবিমান নিয়ে উড়ে যাবেন অনন্যা। শত্রুদের নিকেশ করবেন। সেই লক্ষ্যেই পড়াশোনা শেষ করে ২০২১ সালের ডিসেম্বর মাসে ফাইটার পাইলট হিসাবে বায়ুসেনায় যোগ দেন।


ট্রেনিং চলাকালীন বাবার কাছেই বিমান চালানোর হাতেখড়ি হয় অনন্যার। প্রশিক্ষণ শেষে বায়ুসেনার বিশেষ ফর্মেশনে বিমান চালাতে হয় সদ্য নিযুক্ত অফিসারদের (Fighter Pilot)। সেখানেই ইতিহাস গড়েছেন সঞ্জয় ও অনন্যা। একঝাঁক হক ১৩২ যুদ্ধবিমান (Fighter Jet) নিয়ে আকাশে ওড়ে। সেই বিমানগুলি আকাশে উঠে একটি বিশেষ ফর্মেশন তৈরি করে। সেখানেই আলাদা দু’টি বিমান চালিয়েছেন অনন্যা ও সঞ্জয়।


এমন নজির ভারতীয় বায়ুসেনায় আগে কোনওদিন দেখা যায়নি। ২০১৬ সালের আগে মেয়েদের ফাইটার পাইলট হিসাবে বায়ুসেনাতে যোগ দেওয়ার অনুমতি ছিল না। কিন্তু ছোটবেলা থেকে বায়ুসেনা বাবাকে দেখে অনন্যা ঠিক করে নিয়েছিলেন, বায়ুসেনাতেই কাজ করবেন তিনি। সেই স্বপ্ন পূরণের পাশাপাশি নয়া নজিরও গড়ে ফেলেছেন তিনি। আগামী দিনে আরও দক্ষ পাইলট হয়ে উঠবেন, সেই স্বপ্ন দেখেন অনন্যা।