মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩০শে জুন ২০২২ ১১:০৩ পূর্বাহ্ন
মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের পদত্যাগ

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে পদত্যাগ করেছেন। বুধবার (২৯ জুন) উদ্ধব ঠাকরেকে তার সরকারের এখনও সংখ্যাগরিষ্ঠতা রয়েছে, তা প্রমাণ করতে হবে বলে সুপ্রিম কোর্ট রায় দেওয়ার কয়েক মিনিট পর পদত্যাগ করেন তিনি।


অনলাইনে দেওয়া ভাষণে উদ্ধব ঠাকরে বলেন, আমরা সুপ্রিম কোর্টের রায়কে সম্মান করি। গণতন্ত্র অবশ্যই অনুসরণ করা উচিত। মুখ্যমন্ত্রী পদের পাশাপাশি মহারাষ্ট্র বিধান সভার সদস্য পদও ছেড়ে দিচ্ছেন বলে জানান তিনি। এরপর তিনি পদত্যাগপত্র জমা দেওয়ার জন্য রাজ্যপালের বাসভবনের দিকে রওনা দেন।


মুখ্যমন্ত্রী ও তার দলে বিধায়ক কমে হয়েছে প্রায় ১৫ জন। আজ রাজ্যপালের ডাকা ফ্লোর টেস্ট (সংখ্যাগরিষ্ঠতা পরীক্ষা) বন্ধ করতে সুপ্রিম কোর্টকে বলেছিল তারা। সুপ্রিম কোর্ট অবশ্য বলেছে, আজ ভোটের ফলাফলের সাপেক্ষে ১১ জুলাই এ বিষয়ে রায় দেওয়া হবে।


ঠাকরের আদালতের হস্তক্ষেপ চাওয়া ছিল কালক্ষেপণের চেষ্টা। তার নিজের দলের মোট ৩৯ জন বিধায়ক তার বিরুদ্ধে সরব হয়েছেন। এর নেতৃত্বে রয়েছেন দলটির জ্যেষ্ঠ নেতা একনাথ শিন্ডে।তাদের দাবি, মুখ্যমন্ত্রীর বিরোধী বিধায়কের সংখ্যা অনেক বেশি এবং তারা এখন আসল শিবসেনা। তারা বর্তমান সরকার থেকে বেরিয়ে যাবে। তারা এতদিন কংগ্রেস এবং শরদ পাওয়ারের এনসিপির সঙ্গে জোট বেধে সরকারে ছিল। কিন্তু এখন তারা বিজেপির সঙ্গে পুরোনো জোটে ফিরে যাবে।


সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানায়, শিন্ডেকে উপ-মুখ্যমন্ত্রী পদের প্রস্তাব দেওয়া হচ্ছে। বিজেপির দেবেন্দ্র ফড়নবিস তাদের প্রধান হওয়ার প্রস্তুতি নিচ্ছেন।আট দিন আগে শিন্ডে বিধায়কদের একটি দল নিয়ে গভীর রাতে মুম্বাই থেকে এসে বিদ্রোহ শুরু করেছিলেন। তারা গুজরাটের সুরাটে রওনা হয়েছিলেন স্পষ্টতই বিজেপির নির্দেশে। একদিন পরে ঠাকরের প্রতিনিধিরা তাদের কয়েকজনের সঙ্গে দেখা করার পরে তারা বিমানে গুয়াহাটিতে যান।


গুয়াহাটিতে তাদের সংখ্যা দ্রুতগতিতে বেড়েছে। অবশেষে মোট বিরোধী বিধায়ক ৩৯ জন হয়েছে, যা দলটিকে বিভক্ত করার জন্য এবং ঠাকরকে মুখ্যমন্ত্রীর পদ ও তার বাবার প্রতিষ্ঠিত দলের সভাপতি পদ থেকে অপসারণের জন্য যথেষ্ট।বিজেপি এবং কিছু স্বতন্ত্র বিধায়কের সমর্থন মিলে শিন্ডের পক্ষ ভোটে ক্ষমতাসীন সরকারের চেয়ে বেশি হবে।


শিন্ডের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, বিজেপির বাইরের দলগুলোর সঙ্গে শিব সেনার জোট, দলটির ডানপন্থী মতাদর্শের সঙ্গে সাংঘর্ষিক এবং সেক্ষেত্রে বিজেপি স্বাভাবিকভাবে উপযুক্ত।তারা ঠাকরেকে পাওয়া যাচ্ছে না বলেও অভিযোগ করেছেন। ঠাকরের পক্ষ থেকে অভিযোগ অস্বীকার করে বলা হয়েছে, মুখ্যমন্ত্রীর শরীর ভালো ছিল না এবং এখনও তার ব্যস্ত সময়সূচি রয়েছে।