সংকটের মধ্যেই শ্রীলঙ্কায় নতুন মন্ত্রিসভা নিয়োগ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ১৮ই এপ্রিল ২০২২ ০৯:০৬ অপরাহ্ন
সংকটের মধ্যেই শ্রীলঙ্কায় নতুন মন্ত্রিসভা নিয়োগ

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে নতুন মন্ত্রিসভায় ১৭ জন মন্ত্রী নিয়োগ করেছেন। এর মধ্যে রাজাপাকসে পরিবারের একমাত্র সদস্য হিসেবে স্থান ধরে রেখেছেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।


সোমবার (১৮ এপ্রিল) সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি দ্বীপরাষ্ট্রটিতে নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ গ্রহণ করেন।


চলতি মাসের শুরুতে হাজার হাজার মানুষ দেশব্যাপী জরুরি অবস্থা ও কারফিউ অমান্য করে এবং সরকারের নিন্দা জানিয়ে রাস্তায় বিক্ষোভে করে। এর মধ্যেই শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া এবং তার বড় ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ছাড়া মন্ত্রিসভার সব সদস্য পদত্যাগ করেন।


প্রেসিডেন্ট বিরোধী দলের সদস্যদের নিয়ে জাতীয় ঐক্যের মন্ত্রিসভা গঠন করার জন্য আগের মন্ত্রিসভার সদস্যরা পদত্যাগ করেন। কিন্তু বিরোধীরা অবশ্য ওই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।


সোমবার ১৭ সদস্যের মন্ত্রিসভার সদস্যরা শপথ নিয়েছেন। এর অর্থ হলো পরিবারের সবচেয়ে বয়স্ক সদস্য চামাল রাজাপাকসে এবং মাহিন্দার ছেলে নমাল রাজাপাকসের মন্ত্রিসভায় স্থান হয়নি। তারা দুজনেই মন্ত্রিপরিষদে মন্ত্রী ছিলেন। এ ছাড়া ভাতিজা শশীন্দ্র ছিলেন একজন প্রতিমন্ত্রী।


দেশজুড়ে অর্থনীতির ভুল পরিচালনার জন্য প্রেসিডেন্ট এবং তার পরিবারের সদস্যদের পদত্যাগে বাধ্য করতে যখন বিক্ষোভ হচ্ছে, তখন শপথ নিলো নতুন মন্ত্রিসভা।


১৯৪৮ সালে যুক্তরাজ্য থেকে স্বাধীনতা লাভের পর থেকে শ্রীলঙ্কা বর্তমানে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি।


এই অর্থনৈতিক সংকট দ্বীপরাষ্ট্রটিতে একটি রাজনৈতিক অস্থিরতারও সূত্রপাত করেছে। বিদ্যুৎ, জ্বালানি, খাদ্য এবং অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিসের ঘাটতির কারণে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে দেশটির নাগরিকরা কয়েক সপ্তাহ ধরে রাস্তায় বিক্ষোভ করছে।


সূত্র : পিটিআই