ইউক্রেন থেকে পালিয়েছে ৮ লাখ শিশু

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ৯ই মার্চ ২০২২ ১২:২০ অপরাহ্ন
ইউক্রেন থেকে পালিয়েছে ৮ লাখ শিশু

রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর ইউক্রেন থেকে পালিয়ে যাওয়া ২০ লাখ মানুষের মধ্যে আনুমানিক আট লাখ শিশু রয়েছে বলে জানিয়েছে সেভ দ্য চিলড্রেন।তাদের মধ্যে অনেকেই নিজেরাই ভ্রমণ করছে এবং তাদের কোনও সঙ্গী ছিল না বলে জানিয়েছে সংস্থাটি।


এনজিওটির ইরিনা সাঘোয়ান বলেন, মা-বাবারা তাদের সন্তানদের রক্ষা করার জন্য সবচেয়ে মরিয়া এবং তারা হৃদয় বিদারক ব্যবস্থা অবলম্বন করেছেন। এর মধ্যে রয়েছে মা-বাবারা সন্তানদের প্রতিবেশী ও বন্ধুদের সঙ্গে নিরাপত্তার জন্য ইউক্রেনের বাইরে পাঠিয়েছেন, কিন্তু নিজেরা বাড়িঘর রক্ষা করতে বাড়িতে থেকে গেছেন।


এসব শিশুর মধ্যে রয়েছে ১১ বছর বয়সী ছেলে হাসান, যে জাপোরিঝিয়াতে নিজের বাড়ি একা ছেড়েছে, কারণ তার মা তার দাদিকে ছেড়ে যেতে পারেননি।১২০০ কিলোমিটার ট্রেন যাত্রার পর হাসান নিরাপদে স্লোভাকিয়ায় পৌঁছতে পেরেছে। তার সঙ্গে ছিল দুটি ছোট ব্যাগ, পাসপোর্ট এবং তার হাতে লেখা আত্মীয়দের ফোন নম্বর।


ইউক্রেন ছেড়ে যাওয়া অর্ধেকেরও বেশি শরণার্থী পোল্যান্ড এবং তারপর হাঙ্গেরি ও স্লোভাকিয়ায় যাচ্ছেন।এর আগে মঙ্গলবার (৮ মার্চ) এক টুইটে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার প্রধান ফিলিপ্পো গ্রান্ডি জানান, ইউক্রেন থেকে পালানো মানুষের সংখ্যা ২০ লাখে পৌঁছেছে।


উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের প্রায় ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।


অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৩৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও সংস্থাটি বলেছে, এটি নিশ্চিত যে প্রকৃত হতাহতের সংখ্যা হয়তো অনেক বেশি।