আরেক রাশিয়ান জেনারেল নিহত : ইউক্রেন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ৮ই মার্চ ২০২২ ১০:২৩ পূর্বাহ্ন
আরেক রাশিয়ান জেনারেল নিহত : ইউক্রেন

খারকিভের কাছে লড়াইয়ের সময় রাশিয়ান সেনাবাহিনীর একজন শীর্ষ কমান্ডার নিহত হয়েছেন বলে দাবি করেছে ইউক্রেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা সার্ভিস।বিবিসি নিরপেক্ষভাবে এ দাবি যাচাই করতে পারেনি। রাশিয়ান কর্মকর্তারা এ বিষয়ে কোনও মন্তব্য করেননি।ইউক্রেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ভিতালি গেরাসিমভ ছিলেন একজন মেজর জেনারেল। তিনি চিফ অব স্টাফ এবং ৪১তম সম্মিলিত সশস্ত্র বাহিনীর প্রথম ডেপুটি কমান্ডার।


বেশ কয়েকজন জ্যেষ্ঠ রুশ সেনা কর্মকর্তা নিহত ও আহত হয়েছেন বলে বিবৃতিতে বলা হয়।ইউক্রেন গোয়েন্দা বিভাগ বলছে, গেরাসিমভ দ্বিতীয় চেচেন যুদ্ধে এবং সিরিয়ায় রাশিয়ার সামরিক অভিযানে অংশ নিয়েছিলেন।ইউক্রেনের কর্মকর্তারা একজনের একটি ছবি টুইট করেছেন, যাকে তারা বলছেন- গেরাসিমভ। ছবিটির নিচে লাল অক্ষরে হয়েছে 'নির্মূল' করা হয়েছে।


উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের প্রায় ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।


অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৩৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও সংস্থাটি বলেছে, এটি নিশ্চিত যে প্রকৃত হতাহতের সংখ্যা হয়তো অনেক বেশি।