কুয়ালালামপুরে পীর আবু নছর ও ড. আজহারির সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: মঙ্গলবার ২২শে অক্টোবর ২০২৪ ০৬:৪০ অপরাহ্ন
কুয়ালালামপুরে পীর আবু নছর ও ড. আজহারির সাক্ষাৎ

মালয়েশিয়ার কুয়ালালামপুরে ছারছীনা দরবার শরীফের গদ্দীনশীন পীর আলহাজ্ব হযরত মাওলানা মুফতী শাহ্ আবু নছর নেছারুদ্দিন আহমাদ হোসাইন (মা. জি. আ.) এর সঙ্গে জননন্দিত ইসলামিক স্কলার শায়েখ ড. মিজানুর রহমান আজহারি একান্ত সাক্ষাত করেছেন। বিভিন্ন দাওয়াতী প্রোগ্রামের উদ্দেশ্যে পীর সাহেব মালয়েশিয়ায় অবস্থান করছেন।


আজ কুয়ালালামপুরে পীর ছাহেবের সাথে সাক্ষাতের সময় ইসলাম, দেশ এবং মানবতার কল্যানে দ্বীনের দাওয়াত পৌঁছানোর বিষয়ে মতামত পেশ করেন উভয় ব্যক্তিত্ব। সাক্ষাতে পীর ছাহেব উল্লেখ করেন, ইসলামিক দাওয়াতের গুরুত্ব প্রতিনিয়ত বেড়ে চলেছে, এবং সঠিকভাবে তা পৌঁছে দিতে মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ হতে হবে।


সাক্ষাতে উপস্থিত ছিলেন পীর সাহেবের সাহেব জাদা শাহ্ মোহাম্মদ, ছারছীনা দারুস্সুননাত আলিয়া মাদ্রাসার মুহাদ্দিস হাফেজ মাওঃ বোরহান উদ্দিন ছালেহী এবং মালয়েশিয়ায় প্রবাসী বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব ড. ফয়জুল হক। সাক্ষাতের সময় ড. ফয়জুল হক মহান রাব্বুল আ’লামিনের কাছে হকপন্থী পীর মাশায়েখ ও ইসলামিক স্কলারদের ইসলাম ধর্মের মহিমা বিশ্বে পৌঁছে দেওয়ার জন্য তাওফিক কামনা করেন।


পীর আবু নছর এবং ড. আজহারির এই সাক্ষাত ইসলামিক চিন্তা ও সমাজ উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে গণ্য হচ্ছে। উভয়েই ইসলাম ও মানবতার কল্যানে তাদের অভিজ্ঞতা এবং উদ্যোগ শেয়ার করেছেন। এ প্রক্রিয়া মুসলিম উম্মাহর মধ্যে আরও গভীর সম্পর্ক গড়ে তুলবে বলেও আশাবাদ প্রকাশ করেন তারা।


সাক্ষাত শেষে এক ভোজের আয়োজন করা হয়, যেখানে ইসলামি দাওয়াত ও মানবতার কল্যানে ভিন্ন ভিন্ন উদ্যোগ নিয়ে আলোচনা করা হয়। উভয় পীর ও স্কলার বিশ্বাস করেন, ধর্মীয় মূল্যবোধ ও সামাজিক ন্যায়বিচারের আলোকে মানবিক সম্পর্ক বৃদ্ধি পাবে।