শৃঙ্খলাভঙ্গের দায়ে আড়াই শতাধিক এসআইকে অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: মঙ্গলবার ২২শে অক্টোবর ২০২৪ ১১:২৯ পূর্বাহ্ন
শৃঙ্খলাভঙ্গের দায়ে আড়াই শতাধিক এসআইকে অব্যাহতি

রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমি থেকে ৮২৩ জন ক্যাডেট উপ-পরিদর্শক (এসআই) এর মধ্যে ২৫২ জনকে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে অব্যাহতি দেওয়া হয়েছে। মঙ্গলবার (২২ অক্টোবর) এই তথ্য নিশ্চিত করেছেন একাডেমির প্রিন্সিপাল মাসুদূর রহমান ভুইয়া।


একাডেমির কর্তৃপক্ষ জানান, ২০২৩ সালের ১১ নভেম্বর শুরু হওয়া ক্যাডেট এসআইদের প্রশিক্ষণ আগামী ৪ নভেম্বর শেষ হওয়ার কথা ছিল। তবে ট্রেনিংয়ের সময় শৃঙ্খলার অবনতির কারণে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। অব্যাহতি প্রাপ্তদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনা হয়েছে, যা পুলিশের ড্রিল, ডিসিপ্লিন এবং আচরণবিধির সঙ্গে সাংঘর্ষিক।


পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, গত রোববার (২০ অক্টোবর) স্বরাষ্ট্র উপদেষ্টা সারদায় আসার সময় কোন আনুষ্ঠানিকতার আয়োজন ছিল না, যা প্রশিক্ষণের পরিস্থিতির ওপর প্রশ্ন তোলে। এর ফলে আরও কিছু বিশ্লেষণ ও সিদ্ধান্তের প্রয়োজন দেখা দিয়েছে। 


এদিকে, অব্যাহতি পাওয়া ক্যাডেটদের মধ্যে অধিকাংশই শৃঙ্খলা ও শৃঙ্খলাবদ্ধ আচরণ বজায় রাখতে ব্যর্থ হয়েছেন, যা পুলিশের প্রশিক্ষণ প্রতিষ্ঠানের জন্য অস্বস্তিকর পরিস্থিতি সৃষ্টি করেছে। এ ঘটনা পুলিশ বাহিনীর ভেতরকার শৃঙ্খলার গুরুত্বকে আরও জোরালোভাবে সামনে আনে, যা আগামীতে আরও কঠোর নিয়ম-কানুন প্রয়োগের দিকে ইঙ্গিত করে। 


এখন প্রশ্ন হচ্ছে, এই পরিস্থিতি কিভাবে পুলিশ বাহিনীর কার্যক্রম ও জনসেবায় প্রভাব ফেলবে, এবং শৃঙ্খলার অধিকারী হিসেবে নতুন ক্যাডেটদের কি ধরনের শিক্ষা দেওয়া হবে তা নিশ্চিত করতে কর্তৃপক্ষ কী ব্যবস্থা গ্রহণ করবে।