ডেঙ্গুতে আরও ৮ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ১৫ই নভেম্বর ২০২২ ০৬:১৮ অপরাহ্ন
ডেঙ্গুতে আরও ৮ জনের মৃত্যু

ডেঙ্গুতে আরও আটজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে ২১৩ জনের মৃত্যু হলো। এর আগে কোনো বছর ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ২০০ ছাড়ায়নি। এর আগে এক দিনে এ বছরের সর্বোচ্চ মৃত্যু হয় ৩ নভেম্বর। ওই দিন ৯ জন ডেঙ্গুতে প্রাণ হারান।


আজ মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে। গতকাল সোমবার সকাল ৮টা থেকে আজ সকাল ৮টা পর্যন্ত সারা দেশে ৬৯২ জন নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি বছর হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৯ হাজার ৯৯২ জন ডেঙ্গু রোগী। এর মধ্যে ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৩২ হাজার ৫৩৫, আর ঢাকার বাইরে ১৭ হাজার ৪৫৭।


গতকাল ডেঙ্গুতে তিনজনের মৃত্যুর খবর দিয়েছিল কন্ট্রোল রুম। এ বছর ডেঙ্গুতে মারা যাওয়া ব্যক্তিদের বড় অংশই শিশু।


২০০০ সালে দেশে ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছিল। ওই বছর ডেঙ্গুতে মারা গিয়েছিলেন ৯৩ জন। এরপর ডেঙ্গুর সবচেয়ে বড় প্রকোপ দেখা দেয় ২০১৯ সালে। ওই বছর মারা যান ১৭৯ জন। করোনা মহামারি শুরুর বছর; অর্থাৎ, ২০২০ সালে মারা যান ৭ জন, পরের বছর মারা যান ১০৫ জন।


চলতি নভেম্বর মাসের ১৫ দিনে ডেঙ্গুতে ৭২ জনের মৃত্যু হয়েছে। আর এ সময়ে আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৯৬৮ জন।


বিভাগভিত্তিক হিসাবে বরাবরের মতো এ বছরও সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ বিভাগে ১২৮ জনের মৃত্যুর তথ্য দিয়েছে কন্ট্রোল রুম। এর মধ্যে ১২৬ জনের মৃত্যু হয়েছে ঢাকা মহানগরের বিভিন্ন হাসপাতালে।


ঢাকার পর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিভাগে। এই বিভাগে এ পর্যন্ত ৫৪ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে শুধু কক্সবাজারেই মারা গেছেন ২৪ জন। এর মধ্যে বড় অংশটি বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা।