নওগাঁয় ৩লাখ ৩৮হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

নিজস্ব প্রতিবেদক
রিফাত হোসাইন সবুজ, জেলা প্রতিনিধি, নওগাঁ
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৬শে মে ২০২২ ০৮:১০ অপরাহ্ন
নওগাঁয় ৩লাখ ৩৮হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং শিশুমৃত্যু প্রতিরোধ করার লক্ষ্যে নওগাঁয় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের নিয়ে অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে। 


বৃহস্পতিবার বিকেলে জেলা সিভিল সার্জন হল রুমে জেলার সিভিল সার্জন ডা: আবু হেনা মোহাম্মদ রায়হানুজ্জামান সরকারের সভাপতিত্বে এসময় ডেপুটি সিভিল সার্জন ডা: মুনীর আলী আকন্দ, মেডিকেল অফিসার ডা:আশীষ কুমার সরকারসহ জেলার কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা বক্তব্য রাখেন। 


সভায় সিভিল সার্জন বলেন, আগামী ৫ জুন থেকে ৮জুন পযন্ত (৪দিন ব্যাপি) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। নওগাঁ জেলার ১১টি উপজেলা এবং ৩টি পৌরসভায় মোট ৩ লাখ ৩৮ হাজার ৩ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা ৩২হাজার  ৯০৯জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সীস শিশুর সংখ্যা ৩ লাখ ৫ হাজার ৯৪ জন।


সিভিল সার্জন আরও বলেন, এই  দিনগুলোতে ৬-১১ মাস বয়সী সকল শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিট ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।  এছাড়া শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি পরিমাণমতো সুষম খাবার খাওয়ানো বিষয়ে পুষ্টি বার্তা প্রচার করা হবে। এই কর্মসূচি সফল করার লক্ষ্যে ব্যাপকভাবে প্রচার প্রচারণা জরুরি। জাতির ভবিষ্যৎ শিশুদের কথা চিন্তা করে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন সফল করা সকলের দায়িত্ব।