বরিশালে শ্রমিক সমাবেশ ও লাল পতাকা মিছিল

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: বুধবার ১লা মে ২০২৪ ০৭:২১ অপরাহ্ন
বরিশালে শ্রমিক সমাবেশ ও লাল পতাকা মিছিল

আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে বরিশালে শ্রমিক সমাবেশ ও লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার (সকালে নগরের অশ্বিনী কুমার হলচত্বরে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্যোগে শ্রমিক সমাবেশের আয়োজন করা হয়।


 

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের বরিশাল জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি দুলাল মল্লিকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাসদ বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ বরিশাল জেলার সমন্নয়ক ডাঃ মনীষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলার দপ্তর বিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম, সোনারগাঁও টেক্সটাইল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের সভাপতি মাসুম গাজী, বরিশাল হকার্স সংগ্রাম পরিষদের সভাপতি বরুন সাহা, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার ক্রীড়া সম্পাদক বেল্লাল গাজী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট ১৩ নং ওয়ার্ড শাখার সভাপতি শহিদুল শেখ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সভাপতি বিজন সিকদার প্রমুখ।


 

এসময় বক্তারা বলেন আজ থেকে ১৩৭ বছর আগে ১৮৮৬ সালে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত কাজ নয় ৮ ঘণ্টা কাজ - এই দাবিতে আন্দোলন করতে গিয়ে  জীবন দিয়েছিলেন অগাস্ট, স্পাইজ, এঞ্জেনলস, ফিসার । মালিক এবং সরকার ভেবেছিল, নির্যাতন করে, ফাঁসী দিয়ে শ্রমিক নেতাদেরকে হত্যা করে শ্রমিক আন্দোলন দমন করা যাবে। কিন্তু ন্যায্য দাবিতে গড়ে উঠা এই  আন্দোলনকে হত্যা ও নির্যাতনের মাধ্যমে দমন করা যায় নাই।  বরং এই আন্দোলন ছড়িয়ে পড়ে পৃথিবীর দেশে দেশে এবং সারা পৃথিবীতে পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে পালিত হয়ে আসছে।


 

বক্তারা বলেন, ১৩৮তম মে দিবসে এসেও আজও শ্রমিক তার ন্যায্য মজুরি পায়নি, ৮ ঘন্টা কাজের অধিকার পায়নি। সোনারগাঁও টেক্সটাইলসহ বেশিরভাগ কারখানায় শ্রমিকদের ১২ ঘন্টা ডিউটি করানো হয় কিন্তু ওভারটাইম দেয়া হয়না, ২০১৮ সালের পর ২০২৪ সালে টেক্সটাইল মিলের জন্য গেজেট ঘোষণা হলেও  আজ পর্যন্ত ২০১৮ সালের গেজেট ও সোনারগাঁও টেক্সটাইলে বাস্তবায়ন করা হয়নি।


 

বরিশালসহ সারাদেশে ৪০ লক্ষ ব্যাটারিচালিত রিক্সা-ভ্যান-ইজিবাইকের লাইসেন্সের খসড়া নীতিমালা প্রনীত হলেও আজ পর্যন্ত তাদের বিআরটিএ স্বীকৃত লাইসেন্স দেয়া হয়নি। উপরন্তু তাদের প্রতিনিয়ত ট্রাফিক মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে, পার্কিং স্ট্যান্ড দেয়া হচ্ছেনা, মহাসড়কে সাইডলেন নির্মাণ করা হচ্ছেনা।


 

বক্তারা অবিলম্বে ব্যাটারিচালিত যানবাহনের বিআরটিএ স্বীকৃত লাইসেন্স দেয়ার দাবি জানান। বক্তারা পুনর্বাসন ছাড়া নগরীর নাজিরের পোল থেকে সদর রোড এলাকায় হকার উচ্ছেদ বন্ধ করার দাবি জানান এবং অবিলম্বে শ্রমিকের আবাসন, রেশনিং এর ব্যবস্থা করার দাবি জানান।


 

মে দিবসের চেতনা বাস্তবায়নে বাসদসহ শ্রমিক শ্রেণীর পক্ষের রাজনীতিকে শক্তিশালী করার জন্য বক্তারা শ্রমিকদের প্রতি আহবান জানান।