ধামাকা চার-ছক্কার বিপিএল এক দিন পরই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ৪ঠা জানুয়ারী ২০১৯ ১১:৪৭ পূর্বাহ্ন
ধামাকা চার-ছক্কার বিপিএল এক দিন পরই

এক দিন পরই শুরু ৭ দলের জম্পেশ লড়াই, চার-ছক্কার বিপিএল ধামাকা। আগামীকাল বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসর দিয়ে নতুন বছরে ক্রিকেটকে স্বাগত জানাবে ‘হোম অব ক্রিকেট’ মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়াম। দেশি-বিদেশি তারকায় ঠাসা টুর্নামেন্টকে ঘিরে উৎসবের আবহ চারদিকে। ভক্তদের মনের খোরাক মেটাতে নিজেদের শেষ প্রস্তুতিতে ব্যস্ত ক্রিকেটাররাও। শেষ মুহূর্তে নিজেদের ঝালিয়ে নিতে পালাক্রমে বিসিবির একডেমিক মাঠে ঘাম ঝরাচ্ছেন দেশি-বিদেশি তারকারা। কাল উদ্বোধনী দিনে বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স এবং চিটাগাং ভাইকিংসের মধ্যেকার ম্যাচ দিয়ে পর্দা উঠবে এবারের আসরটির। গতবারের মতো এবারও থাকছে না উদ্বোধনী অনুষ্ঠান।

হাতে সময় খুব কম তাই জমজমাটভাবে নিজেদের জার্সি উন্মোচন বা টিমের মিলনমেলার মতো অনুষ্ঠানগুলো আয়োজনের সুযোগ পায়নি ফ্র্যাঞ্চাইজিগুলো। সেই হিসেবে মাঝের একটি দিনের সুযোগ কাজে লাগিয়েছে রাজশাহী কিংস।গতকাল অনুশীলন শেষে রাজধানীর হাতির ঝিলে ছোট খাটো পিকনিক সেরে ফেলেছে দলটি। যেখানে মূল উদ্দেশ্য ছিল জার্সি উন্মোচন এবং রাজশাহী কিংসের অধিনায়কের নাম ঘোষণা। দুপুরের দিকে পুরো দল নিয়ে নৌকায় হাতির ঝিল ভ্রমণ করে ফ্র্যাঞ্চাইজিটি। এরপর দুপুরের পরে ঘোষণা করে অধিনায়কের নাম।  

রাজশাহীর মতো সময়টা কাজে লাগিয়েছে সিলেট সিক্সার্সও। এবারই প্রথম বিপিএল খেলতে অজি তারকা ডেভিড ওয়ার্নারকে ভিড়িয়েছে সিলেট। বিশেীদের মধ্যে ওয়ার্নার বড় নাম বলেই তাকে নিয়েই অনুষ্ঠানের আয়োজন করে ফ্র্যাঞ্চাইজিটি। গতকাল সন্ধ্যায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনালে জাকজমকপূর্ন অনুষ্ঠানের মাধ্যমে দলটির অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয়ে অস্ট্রেলিয়ার এই তারকাকে। তাছাড়া পরিচিত পর্ব শেষে সংবাদ মাধ্যমের সামনেও আনা হয় টি-টোয়েন্টির বড় নাম ওয়ার্নারকে। নিজেদের জার্সি উন্মোচনসহ দারুণ মিলনমেলায় পার হয় সিক্সার্সরে গতকাল সন্ধ্যা।

সেই তুলনায় সুযোগ করতে পারেনি বাকি দলগুলো। গতকাল থেকে কেবল অনুশীলন শুরু করেছে রংপুর রাইডার্স। তার আগেরনি যোগ দেন লটির কোচ টম মুডি। তাই দেরি না করে শিষ্যদের নিয়ে গতকাল মাঠে চলে আসেন মুডি। এদিকে নব নির্বাচিত সাংসদ এবং রাইডার্সদের অধিনায়ক মাশরাফি বিন মতুর্জাও যোগ দেন প্রথম দিনের অনুশীলনে। এদিন সংসদে শপথ শেষে  দুপুরের পর মিরপুরে হাজির হন অধিনায়ক। নতুন সাংসদকে অভিন›ন জানান দলের সকল সস্যরা।এছাড়া পালাক্রমে ঢাকা ডায়নামাইটস, খুলনা টাইটানস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং চিটিগাং ভাইকিংস সারছে নিজেদের শেষ প্রস্তুতি। সবকিছু মিলিয়ে দারুন প্রতিযোগিতাকে সামনে রেখে শুরু হতে যাচ্ছে তারকা পরিপূর্ণ বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসরটি।

দেশি ক্রিকেটাররা তো আছেনই, বিদেশি তারকাদের আমেজের মাত্রা ছাড়িয়েছে এবারের বিপিএল। বিদেশিদের মধ্যে ইতোমধ্যেই দলের সঙ্গে যোগ দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের মারকুটে অলরাউন্ডার আন্দ্রে রাসেল। এসেছেন সুনিল নারিন ও কাইরন পোলার্ডরাও। যোগ দিয়েছেন ডেভিড ওয়ার্নার, পাকিস্তানি অলরাউন্ডার সোহেল তানভীর ও নেপালের তারকা লেগস্পিনার সন্দ্বীপ লামিচানও।

তবে এখন পর্যন্ত দলে যোগ দিতে পারেননি অস্টেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ এবং ক্যারিবীয় ব্যাটসম্যান ক্রিস গেইলের মতো তারকারা। শুক্রবার কুমিল্লায় যোগ দিবেন স্মিথ। কিন্তু গেইলের আসার নির্দিষ্ট সময় এখনো বলতে পারেনি রংপুর রাইডার্স টিম ম্যানেজমেন্ট। তবে তারে ভাষ্য, ৫ তারিখে ঢাকায় পা রাখার কথা গেইলের। সবকিছু ঠিক থাকলে নিজেদের দ্বিতীয় ম্যাচ থেকে ক্যারিবীয় এই ব্যাটসম্যানকে পাচ্ছেন বর্তমান চ্যাম্পিয়নরা।