শেখ হাসিনার বিচার চায় তবে ফাঁসি চায় না এইচআরডব্লিউ

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৪শে অক্টোবর ২০২৪ ১১:২৩ পূর্বাহ্ন
শেখ হাসিনার বিচার চায় তবে ফাঁসি চায় না এইচআরডব্লিউ

নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বাংলাদেশের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুষ্ঠু ও নিরপেক্ষ বিচার প্রক্রিয়া নিশ্চিত করার জন্য আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইন সংশোধনের আহ্বান জানিয়েছে। সংস্থাটি বাংলাদেশের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠিয়ে এ দাবি করেছে।


এইচআরডব্লিউ-এর প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, ২০২৩ সালের জুলাই ও আগস্ট মাসের প্রতিবাদ-বিক্ষোভের সময় ব্যাপক নিপীড়নের অভিযোগে শেখ হাসিনাসহ অন্যান্যদের ভূমিকা তদন্ত করা প্রয়োজন। যদি দায়িত্ব প্রমাণিত হয়, তাহলে তাদের জবাবদিহির আওতায় আনা উচিত।


২০১০ সালে শেখ হাসিনার সরকারের অধীনে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচার করার উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়। তবে এই ট্রাইব্যুনালের কার্যক্রমে সুষ্ঠু বিচারের মান লঙ্ঘনের অভিযোগ রয়েছে। অভিযোগের মধ্যে রয়েছে সাক্ষ্য সংগ্রহের ব্যর্থতা, প্রসিকিউটরদের সাথে যোগসাজশ, বিচারকদের স্বাধীনতার অভাব এবং অভিযুক্তদের আত্মীয়দের জোর করে গুম করা।


ভারতের সঙ্গে দেশের প্রত্যর্পণ চুক্তির আওতায় ট্রাইব্যুনাল শেখ হাসিনাকে বাংলাদেশে প্রত্যর্পণের অনুরোধ করেছে। এদিকে, বাংলাদেশ সরকার যদি মৃত্যুদণ্ডের বিধান স্থগিত করে এবং অভিযুক্তদের জন্য আন্তর্জাতিক মান অনুযায়ী ন্যায় বিচারের নিশ্চয়তা দেয়, তাহলে ভারতসহ অন্যান্য সরকারের উচিত বাংলাদেশের বিচার প্রক্রিয়াকে সমর্থন জানানো।


এছাড়াও, বিচার প্রক্রিয়ার অগ্রগতির জন্য অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে যে, তারা আন্তর্জাতিক মানবাধিকার আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে মৃত্যুদণ্ড রহিত করার পদক্ষেপ গ্রহণ করুক। 


এই পরিস্থিতিতে, মানবাধিকার সংস্থাগুলি বাংলাদেশের বিচার ব্যবস্থার স্বচ্ছতা এবং ন্যায়সঙ্গততার ওপর বিশেষ নজর রাখছে। সরকারের প্রতি আন্তর্জাতিক চাপ বাড়ছে, যা দেশের রাজনৈতিক এবং সামাজিক স্থিতিশীলতার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে।