রাতে নিষিদ্ধ ছাত্রলীগ , সকালে মিছিল দিলো গোটা ১৫ জন মিলে

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৪শে অক্টোবর ২০২৪ ১১:১১ পূর্বাহ্ন
রাতে নিষিদ্ধ ছাত্রলীগ , সকালে মিছিল দিলো গোটা ১৫ জন মিলে

অন্তর্বর্তী সরকার বুধবার রাতে বাংলাদেশ ছাত্রলীগকে নিষিদ্ধ করে একটি গেজেট প্রকাশ করেছে। এতে হত্যাকাণ্ড, নির্যাতন, ধর্ষণ এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে যুক্ত থাকার অভিযোগ আনা হয়েছে। 


বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ভোরে এই নিষেধাজ্ঞার প্রতিবাদে রাজধানীর ধানমন্ডিতে ঝটিকা মিছিল করেছে ছাত্রলীগের ২০ জন নেতাকর্মী। মিছিলটি স্কয়ার হাসপাতাল থেকে শুরু হয়ে ধানমন্ডি ৩২ হয়ে শুক্রাবাদ-সোবহানবাগ মোড় ঘুরে ৩২ নম্বরে এসে শেষ হয়।


গেজেটে উল্লেখ করা হয়েছে, বিগত ১৫ বছরে ছাত্রলীগ বিভিন্ন সন্ত্রাসী কার্যকলাপে লিপ্ত ছিল এবং বিভিন্ন গণমাধ্যমে এ সংক্রান্ত প্রমাণ প্রকাশিত হয়েছে। সম্প্রতি আন্দোলনরত ছাত্রদের ওপর তাদের আক্রমণ ও হত্যার ঘটনা ঘটেছে, যা সরকারের কাছে প্রমাণিত।


সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯ এর ধারা ১৮ এর আওতায় ছাত্রলীগকে নিষিদ্ধ করা হয়েছে। এর ফলে সংগঠনটি অবিলম্বে কার্যকরী নিষেধাজ্ঞার আওতায় আসছে। 


এখন দেখার বিষয় হলো, ছাত্রলীগের এই নিষেধাজ্ঞা দেশের রাজনৈতিক পরিস্থিতিতে কী প্রভাব ফেলে এবং এই সিদ্ধান্তের পর সংগঠনটির নেতাকর্মীদের ভবিষ্যৎ কী হবে। সরকারের এ পদক্ষেপে দেশের যুব সমাজের মধ্যে প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে।